মজার হালুয়া রেসিপি

নাজিয়া ফারহানা

প্রকাশ: ৩০ মার্চ ২০২১, ১০:০৭ এএম

কেশর বাদামের হালুয়া ও নেসেস্তার হালুয়া

কেশর বাদামের হালুয়া ও নেসেস্তার হালুয়া

সাধারণত শবে বরাতের দিন নানা রকম হালুয়া অনেকেই তৈরি করে থাকেন বাড়িতে। বিভিন্ন স্বাদের হালুয়া তৈরির কয়েকটি রেসিপি থাকছে।

রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা।

কেশর বাদামের হালুয়া

উপকরণ : কাজু বাদাম ২ কাপ, কেশর সামান্য, ছানা ২ কাপ, চিনি ২ কাপ, এলাচ গুঁড়া সিকি চা চামচ, ঘি আধা কাপ, ময়দা ১ টেবিল চামচ, কিসমিস ১ টেবিল চামচ, কাজু বাদাম সাজানোর জন্য।


প্রস্তুত প্রণালি : কাজু বাদাম হালকা ভেজে তিন-চার ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর পানি থেকে তুলে ব্লেন্ডারে  ব্লেন্ড করে নিন। এবার চুলায় পাত্রে ঘি দিয়ে কাজু বাদাম ও ছানা দিয়ে নাড়তে থাকুন এবং চিনি দিন। ময়দা, এলাচ গুঁড়া দিন। হালুয়া হয়ে এলে প্লেটে ঢেলে পিস করে নিন। সবশেষে সাজিয়ে ওপরে কিসমিস, কাজু ও পেস্তা বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু কেশর বাদামের হালুয়া।

নেসেস্তার হালুয়া

উপকরণ :  কর্ণ ফ্লাওয়ার ১/২ কাপ, পানি ১ কাপ, গুড়া দুধ ২ চা চামচ, চিনি ১/২ কাপ, ঘি ৩ টেবিল চামচ, বাদাম কুচি ২ চামচ, ফুড কালার কয়েক ফোঁটা, লবন ১ চিমটি, রোজ এসেন্স ২- ৩ ফোঁটা।


প্রস্তুত প্রণালী : কর্ণ ফ্লাওয়ার, পানি ও গুড়া দুধ একসঙ্গে গুলিয়ে রাখুন। প্যানে ১/২ কাপ পানিতে চিনি জ্বাল দিতে হবে। চিনি গলে পানি কমে আসলে আগে বানানো গোলাটা দিয়ে ভাল করে নাড়তে হবে । ১ চামচ ঘি দিন । পানি শুকিয়ে এলে আবার ১ চামচ ঘি দিন। ঘন হয়ে এলে আঁচ কমিয়ে কালার দিন ( পছন্দ মত সবুজ, হলুদ, কমলা, লাল) । আবার ১ চামচ ঘি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে রোজ এসেন্স দিন। বাদাম কুচি দিন। ঘি মাখানো প্লেটে সমান করে বিছিয়ে দিন। ঠাণ্ডা হলে পছন্দ মত সাইজে কেটে নিয়ে পরিবেশন করতে হবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh