অনলাইনে যশোর বোর্ডে এসএসসির ফরমপূরণ শুরু

যশোর প্রতিনিধি

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২১, ০২:৪৯ পিএম | আপডেট: ০৭ এপ্রিল ২০২১, ০২:৫২ পিএম

যশোর শিক্ষা বোর্ডে বুধবার (৭ এপ্রিল) থেকে শুরু হয়েছে অনলাইনে এসএসসি পরীক্ষার ফরমপূরণ কার্যক্রম। শিক্ষার্থীরা ঘরে বসে ফরমপূরণ করতে পারছে।  আগামী ১৫ এপ্রিল পর্যন্ত পরীক্ষার্থীরা ফরমপূরণ করতে পারবে। 

এ জন্য যশোর শিক্ষা বোর্ড থেকে ফরমপূরণের ফি নির্ধারণ করেছে। বিজ্ঞানে চতুর্থ বিষয় ব্যবহারিক ফিসহ এক হাজার ৯৭০ টাকা, বাণিজ্য ও মানবিক  চতুর্থ বিষয় ব্যবহারিক ফিসহ এক হাজার ৮৫০ টাকা দিয়ে ফরমপূরণ করতে হবে।  ১৮ থেকে ২২ এপ্রিলের মধ্যে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা হারে বিলম্ব ফিসহ পরীক্ষার্থী নির্বাচন ও সোনালী সেবার মধ্যমে ফিসের অর্থ জমা দিতে পারবে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র সাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়েছে, বোর্ডের ওয়েবসাইটে প্রবেশ করে ইনস্টিটিউট প্যানেলে প্রতিষ্ঠানের লগইন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপর মেনুবার থেকে এসএসসি ২০২১ এ ক্লিক করলে সম্ভাব্য পরীক্ষা তালিকা প্রদর্শিত হবে। সম্ভাব্য তালিকা থেকে প্রত্যেক পরীক্ষার্থীর অভিভাবককে মোবাইল নম্বর  ও পরীক্ষার্থীর কাছে ফরমপূরণ ফি বাদে শিক্ষা প্রতিষ্ঠানের পাওনাদি সেশন ফি এবং ডিসেম্বর পর্যন্ত বেতন যদি বকেয়া থাকে, এন্ট্রি করে আপডেট বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করলে এন্ট্রিকৃত মোবাইল নম্বরে পরীক্ষার্থীর ফরমপূরণের লিংক, নিবন্ধন নম্বর ও পিন সংবলিত একটি এসএমএস চলে যাবে। এসএমএসে পাওয়া লিংক ভিজিট করে অথবা বোর্ডের ওয়েবসাইটে যেয়ে ফরমফিলাপ মেনুতে ক্লিক করে নিবন্ধন নম্বর, এসএমএসে পাওয়া পিন নম্বর দিয়ে লগইন করতে হবে। 

এরপর পরীক্ষার্থী পেমেন্ট করুন বাটনে ক্লিক করে সোনালী ব্যাংকের পেমেন্ট গেটওয়ে বিকাশ, রকেট ইউক্যাশ, ভিসাকার্ড মাস্টারকার্ড, আমেরিকান এক্সপ্রেস কার্ড, ডিবিবিএল, নেক্সাস কার্ড ও সোনালী ব্যাংক একাউন্ট ট্রান্সফার ও সোনালী ব্যাংক একাউন্টে ফরমপূরণের বোর্ড ফি ও শিক্ষা প্রতিষ্ঠানের পাওনাদি পেমেন্ট করবে। করার পর ফাইনাল সাবমিট বাটনে ক্লিক করে ফরমপূরণ সম্পন্ন করতে হবে। ফরমপূরণ হয়ে গেলে পরীক্ষার্থীদের ফাইনাল তালিকা প্রিন্ট করে সংরক্ষণে রাখতে হবে।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী এসএসসি পরীক্ষার ফরমপূরণ শুরু হয়েছে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh