দেশের প্রথম ‘গ্রিন বন্ড’ অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২১, ০৮:০৬ পিএম

দেশের পুঁজিবাজারের ইতিহাসে প্রথমবাবের মতো সাজেদা ফাউন্ডেশন নামের একটি প্রতিষ্ঠানকে গ্রিন বন্ড অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

প্রতিষ্ঠানটিকে জিরো কূপন গ্রিন বন্ডের মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএসইসির ৭৬৯তম সভায় সাজেদা ফাউন্ডেশনের ১০০ কোটি টাকার বন্ড অনুমোদন দেয়া হয়েছে। যার মেয়াদ হবে ২ বছর।

এতে বলা হয়, সাজেদা ফাউন্ডেশনের ২ বছর মেয়াদি আনসিকিউরড, নন-কনভার্টেবল, সম্পূর্ণ রিডেম্বল এবং প্রথম গ্রিন জিরো কূপন বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে। বন্ডটি আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, কর্পোরেট ও উচ্চ সম্পদশালী ব্যক্তিদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

এতে বলা হয়, এই বন্ড ইস্যুর মাধ্যমে উত্তোলিত অর্থ দিয়ে নতুন এবং চলমান প্রকল্পের মাধ্যমে প্রতিষ্ঠানটির ক্ষুদ্রঋণ কার্যক্রমকে বর্ধিত করার পাশাপাশি পরিবেশের উন্নয়ন নিশ্চিত করা করবে। এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য দশ লাখ টাকা।

বন্ডটির ট্রাস্টি এবং ম্যান্ডাটেড লিড অ্যারেঞ্জার হিসাবে যথাক্রমে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কাজ করছে।

এর আগে মঙ্গলবার (৬ এপ্রিল) ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাস্টেইনেবল ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ২০২১ শীর্ষক দুই দিনব্যাপী ভার্চুয়াল সম্মেলনে কমিশনের চেয়ারম্যান অধ্যাপক শিবলী-রুবায়ইয়াত-উল ইসলাম বলেন, বিএসইসি দেশের অর্থনৈতিক উন্নয়নে কাজ করছে। এজন্য শিগগিরই গ্রিন বন্ড বাজারে নিয়ে আসার উদ্যোগ রয়েছে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh