গরমে প্রাণজুড়ানো শরবত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২১, ০৯:৫১ এএম

রাজধানীসহ সারা দেশে এখন চলছে দাবদাহ। ঘামের সাথে শরীর থেকে বেরিয়ে যাচ্ছে লবণ। প্রায়ই ডিহাইড্রেশনের শিকার হতে হয় গ্রীষ্মে। এই গরমে তাই পানীয় খাবার পরিমাণ বাড়াতে হয়। 

আর তীব্র গরমে বাইরে থেকে ঘরে ফিরে এক গ্লাস ঠাণ্ডা শরবত হলে সারাদিনের ক্লান্তি দূর হয়ে প্রাণটা যেন জুড়িয়ে যায়।

এছাড়া সামনেই রোজা। ইফতারে ঠাণ্ডা একগ্লাস সুস্বাদু পুষ্টিকর পানীয় আপনার সারাদিনের ক্লান্তি কাটাবে, সতেজ করে তুলবে।

এসময়ে তৈরি করতে পারেন এমন কয়েকটি শরবত তৈরির রেসিপি দিয়েছেন স্বপ্না আহম্মেদ-


তরমুজের শরবত

উপকরণ: তরমুজ, লেবুর রস, চিনি ।

প্রস্তুত প্রণালি: ফ্রিজ থেকে বের করে আনুন তরমুজ, একটা লেবুর রস, চিনি দিয়ে (ইচ্ছা হলে চিনি এড়াতেও পারেন; সেক্ষেত্রে তরমুজ মিষ্টি হতে হবে, আর ডায়বেটিস রোগীরা তাদের নির্ধারিত চিনি ব্যবহার করতে পারেন) ভালোভাবে ব্লেন্ড করুন। হয়ে গেল তরমুজের শরবত। গ্লাসে করে পরিবেশন করুন। চাইলে শরবত বানিয়ে বোতলে ভরে ঠান্ডা করে পরে পরিবেশন করতে পারেন।


বেলের শরবত

উপকরণ পাকা বেল মাঝারি ১টি, চিনি- পরিমাণমতো, দুধ পাউডার এক চামচ  (না হলেও চলে, ইচ্ছা)

প্রস্তুত প্রণালি: চামচ দিয়ে চেঁছে সব বেলকাই নামিয়ে নিন। পরিমাণ আপনি নির্ধারণ করুন। একটু বুদ্ধি খাটালে বিচিগুলো আস্ত অবস্থায়  বের করে নিয়ে আসতে পারবেন। এ ছাড়া সামান্য পানি  যোগে হাত দিয়ে মাখিয়ে নরম করে নিন। আঁশ বা ছাবাগুলো বের করে ফেলে দিন। এখানে লক্ষ্য রাখবেন বেলের বিচি যেন না থেতলে যায়। বিচি থেতলে গেলে কিছুটা তিতাভাব এসে যাবে। তাই ব্যাপারটা মোলায়েম করেই করুন। এবার ঠাণ্ডা পানি যোগ করুন কিংবা নরমাল পানি দিয়ে ফ্রিজে কিছু সময়ের জন্য রেখে দিন। এই পর্যায়ে এক চামচ দুধ পাউডার দিতে পারেন (এতে স্বাদ কিছুটা বেড়ে যাবে)। চিনি যার যেমন ইচ্ছা মিশিয়ে নিতে পারেন! ব্যস হয়ে গেল বেলের শরবত।


কাঁচা আমের শরবত

উপকরণ: আম ৩টি, চিনি ৫/৬ চামচ, গোল মরিচ ১ চামচ, বিট লবণ ১ চামচ, কাঁচা মরিচ ২টি, লবণ প্রয়োজন মতো, পানি পরিমাণমতো, বরফকুচি।

প্রস্তুত প্রণালি: একটি বাটিতে পরিমাণমতো চিনি, বিট লবণ, মরিচ নিন। আমের সঙ্গে সব ভালো করে মিশিয়ে কিছুক্ষণ রাখুন। ব্লেন্ডারে ব্লেন্ড করুন সব একসঙ্গে। বরফ দিয়ে ব্লেন্ড করতে পারেন বা পরিবেশনের সময় উপরে বরফ ছড়িয়ে দিতে পারেন। তৈরি হলো কাঁচা আমের শরবত।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh