মুক্তিযুদ্ধের নতুন পাঁচ ছবি

জয় শিকদার

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২১, ১০:৩৩ এএম

মুক্তিযুদ্ধ নিয়ে নতুন কোনো ছবি নির্মাণ হচ্ছে না গত কয়েক বছর ধরে এমন অভিযোগ শোনা যাচ্ছিল প্রায়ই। তবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে ঘিরে মুক্তিযুদ্ধভিত্তিক পাঁচটি নতুন ছবি নির্মিত হয়েছে। 

ইতিমধ্যে চারটি ছবি মুক্তি পেয়েছে। আর একটি মুক্তি পাবে ২ এপ্রিল। আর এই পাঁচটি ছবিতে অভিনয় করেছেন নতুন প্রজন্মের একঝাঁক তারকা। 

করোনার এই সময়ে যখন ছবি মুক্তি দেয়াকে পরিচালক-প্রযোজকরা হুমকি মনে করছেন, সেখানে নতুন পাঁচটি ছবিকে স্বাগত জানিয়েছেন চলচ্চিত্রবোদ্ধারা। 

‘স্ফুলিঙ্গ’

তৌকীর আহমেদের নতুন ছবি স্ফুলিঙ্গ মুক্তি পেয়েছে ২৬ মার্চ। তার পরিচালিত প্রথম ছবি ‘জয়যাত্রা’র গল্প ছিল ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকে ঘিরে। ছবিটি বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও ব্যান্ডসংগীত এবং নতুন প্রজন্মের কথা বলবে। স্বপ্নের বাংলাদেশ ফাউন্ডেশন প্রযোজিত ‘স্ফুলিঙ্গ’ ছবিতে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, শ্যামল মওলা, পরীমনি, আবুল হায়াত, মামুনুর রশীদ, শহীদুল আলম সাচ্চু, রওনক হাসানের মতো শিল্পীরা। ছবিটির গান তৈরি করেছেন পিন্টু ঘোষ।

ছবিটি সম্পর্কে আবুল হায়াত বলেন, স্ফুলিঙ্গ নতুন প্রজন্মের প্রত্যেকের দেখা উচিত। তৌকির মেধাবী পরিচালক অনেক যত্ন নিয়ে ছবি বানান। তার ছবিতে দেশপ্রেমের বার্তা থাকে। আশা করছি দর্শক হতাশ হবেন না। আর বর্তমান সময়টা করোনা দুঃসহ আতঙ্কগ্রস্ত করে তুলছে সবাইকে। হতাশায় ভুগছেন সবাই। এ সময় মুক্তিযুদ্ধ নিয়ে ছবি মুক্তি দেয়া নিঃসন্দেহে সাহসের ব্যাপার।

‘অলাতচক্র’

জয়া আহসান অভিনীত দেশের প্রথম থ্রিডি সিনেমা ‘অলাতচক্র’ ১৯ মার্চ ১৭টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। কথাসাহিত্যিক আহমদ ছফার উপন্যাস অবলম্বনে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পটভূমিকায় সিনেমাটি নির্মিত হয়েছে। এটি পরিচালনা করেছেন হাবিবুর রহমান। জয়া আহসান ছাড়াও এতে অভিনয় করেছেন- আহমেদ রুবেল, আজাদ আবুল কালাম, নুসরাত জাহান প্রমুখ।

আহমেদ রুবেল জানান, এ ধরনের ভালো ছবি খুব দরকার সিনেমা শিল্পকে বাঁচাতে হলে। আর আবুল কালাম আজাদ বলেন, মুক্তিযুদ্ধ আমাদের শিল্প-সংস্কৃতির একটি সমৃদ্ধ ভাণ্ডার। যে ভাণ্ডারে রয়েছে অজস্র গল্প ও চরিত্র। এই ভাণ্ডার থেকে রত্ন তুলে আনতে সঠিক পৃষ্ঠপোষকতা প্রয়োজন। 

‘গন্তব্য’

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ থেকে অনুপ্রাণিত হয়ে অরণ্য পলাশ নির্মাণ করেছেন ‘গন্তব্য’। বিভিন্ন ইস্যুতে একাধিকবার আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল সিনেমাটি। বিভিন্ন কারণে প্রায় অনিশ্চিত হয়ে পড়েছিল এর মুক্তি। তবে সব বাধা পেরিয়ে ১৯ মার্চ ছবিটি মুক্তি পেয়েছে। এতে অভিনয় করেছেন- ফেরদৌস, আইরিন, আমান রেজা, আফফান মিতুল, এলিনা শাম্মী, কাজী রাজু, কাজী শিলা, মাসুম আজিজ ও জয়ন্ত চট্টপাধ্যায়।

‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’

শান্ত খান ও দীঘি জুটির প্রথম সিনেমা ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ ২৬ মার্চ মহান স্বাধীনতার রজতজয়ন্তীতে মুক্তি পাওয়ার কথা ছিল; কিন্তু ১৪ মার্চ সেন্সর বোর্ডের ছাড়পত্র পেলেও সেটি স্থগিত করায় মুক্তি আটকে যায় ছবিটির। পুনরায় সেন্সর বোর্ডে প্রদর্শনের পর কিছু অংশ সংশোধন সাপেক্ষে চূড়ান্ত ছাড়পত্র পেল চলচ্চিত্রটি। ২৩ মার্চ এই ছাড়পত্র দেয়া হয়েছে বলে গণমাধ্যমকে জানিয়েছেন সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন। ২ এপ্রিল ছবিটি নতুন মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত ছবিটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন শান্ত খান। আর বেগম ফজিলাতুন্নেছা মুজিব চরিত্রে অভিনয় করেছেন প্রার্থনা ফারদিন দীঘি। এটি পরিচালনা করেছেন সেলিম খান।

প্রিয় কমলা

অপু বিশ্বাস ও বাপ্পী চৌধুরী জুটির দ্বিতীয় সিনেমা ‘প্রিয় কমলা’। শাহরিয়ার নাজিম জয় পরিচালিত ছবিতে কমলা চরিত্রে অপু বিশ্বাস ও প্রিয় চরিত্রে অভিনয় করছেন বাপ্পী। ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে ‘প্রিয় কমলা’ ছবিটি আগামী ১৯ মার্চ মুক্তি পেয়েছে। মুক্তিযুদ্ধকালে পাড়াগাঁয়ের এক প্রেমিক জুটির গল্প ফুটে উঠবে এ সিনেমায়। অপু-বাপ্পী ছাড়াও এই ছবিতে দেখা যাবে সোহেল খান, মালা খন্দকার, সেহাঙ্গল বিল্পব, শিশুশিল্পী আযানকে।

এ ছবিতে অপু বিশ্বাস একজন বীরাঙ্গনার চরিত্রে অভিনয় করেছেন। এ ধরনের চরিত্র নিয়ে এবারই প্রথম দর্শকদের সামনে আসছেন তিনি।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh