ই-কমার্সে প্রতিদিন দেড় লাখের বেশি ডেলিভারি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২১, ১১:২৩ পিএম

দেশের ই-কমার্স ব্যবসায় ২০২০ সালের শেষ ৮ মাসে ডিজিটাল লেনদেন হয়েছে ১৬ হাজার কোটি টাকার। বর্তমানে প্রতিদিন প্রায় ১ লাখ ৬০ হাজারের বেশি ডেলিভারি হচ্ছে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়।

এতে সভাপতিত্ব করেন ই-ক্যাবের সভাপতি শমী কায়সার। সংবাদ সম্মেলনে করোনাকালীন সময়ে ই-কমার্স ব্যবসার বিভিন্ন দিক ও ই-ক্যাবের পক্ষ থেকে নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরা হয়।

গত ৮ মাসে ৫০ হাজার নতুন কর্মসংস্থান হয়েছে। এছাড়া ৬ হাজার তরুণ প্রশিক্ষণ পেয়েছেন। ই-কমার্সে বিগত বছরগুলোতে যেখানে ২৫ শতাংশ প্রবৃদ্ধি ছিল, গত বছর তা ৭০ থেকে ৮০ শতাংশে উন্নীত হয়েছে। ক্ষেত্র বিশেষে ৩০০ শতাংশ প্রবৃদ্ধি ঘটেছে, বিশেষ করে নিত্যপণ্য ও খাদ্য ব্যবসায়।

সভাপতির বক্তব্যে ই-ক্যাবের সভাপতি শমী কায়সার বলেন, প্রধানমন্ত্রী করোনা সংক্রমণ রোধে সর্বসাধারণকে অনলাইনে কেনাকাটার ব্যাপারে পরামর্শ দিয়েছেন। আমরা জানি, গত বছর করোনার আপদকালীন সময়ে সরকার দ্রুত সিদ্ধান্ত নিয়ে স্বাস্থ্যবিধি মেনে নিত্যপণ্য ই-কমার্সের মাধ্যমে সচল রাখার নির্দেশনা দেয়।

তিনি জানান, এরই ধারাবাহিকতায় চলতি বছরও একইভাবে অনলাইনে নিরাপদে পণ্য ও সেবা সচল রাখার ব্যাপারে পরিপত্র জারি করা হয়েছে। বর্তমান পরিস্থিতিতে ই-ক্যাবের পক্ষ থেকে আবেদনের মাধ্যমে এরইমধ্যে ই-কমার্স ডেলিভারির সময়সীমা সন্ধ্যা ৬টা থেকে বাড়িয়ে রাত ১২টা পর্যন্ত করা হয়েছে। 

চলতি বছর ই-ক্যাব চারটি মুখ্য বিষয়কে প্রাধান্য দিয়ে একটি কর্মপরিকল্পনা তৈরি করেছে উল্লেখ করে শমী কায়সার বলেন, এগুলোর মধ্যে রয়েছে গ্রামীণ ই-কমার্স, ক্রস বর্ডার ই-কমার্স, সোশ্যাল মিডিয়া কমার্স ও ই-কমার্সে অভিযোগ ব্যবস্থাপনা। তারই ভিত্তিতে আগামী ১১ এপ্রিল 'রুরাল টু গ্লোবাল' শিরোনামে একটি পলিসি কনফারেন্স এর আয়োজন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনের সঞ্চালনায় ছিলেন ই-ক্যাবের পরিচালক আসিফ আহনাফ। সংগঠনটির অর্থ সম্পাদক মোহাম্মদ আব্দুল হক অনু ই-কমার্সের বিভিন্ন দিক এবং ই-ক্যাবের কার্যক্রম তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে ই-ক্যাবের জয়েন্ট সেক্রেটারি আশীষ চক্রবর্তী, জিয়া আশরাফ, নাসিমা আক্তার নিশা এবং পরিচালক সাইদ রহমান, জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভন, ডেপুটি ম্যানেজার মাহমুদ উর রহমানসহ বিভিন্ন স্ট্যান্ডিং কমিটির সদস্য ও সংবাদ কর্মীরা উপস্থিত ছিলেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh