সুনামগঞ্জে সড়ক নেই সেতু আছে

জাহাঙ্গীর আলম ভূঁইয়া

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২১, ০২:৪৯ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হাওরের এক পাশে একটি সেতু। সেতুটির দু’পাশেই নেই মাটির সংযোগ। নির্মাণের ৫ বছর পার হলেও সড়ক নির্মাণের কোনো উদ্যোগ নিচ্ছে না কর্তৃপক্ষ। সংযোগ সড়ক না থাকলেও সেতুটির উত্তর ও দক্ষিণ পাশে আছে বোরো ধান, বাদাম ও সবুজ ফসলি জমির মাঠ। সংযোগ সড়ক নির্মাণ না হওয়ায় এখানকার উৎপাদিত কৃষিপণ্য পরিবহন করা ও দুটি গ্রামের শতাধিক পরিবারের শিক্ষার্থী, ব্যবসায়ীসহ নানা শ্রেণি-পেশার মানুষ হেঁটেও চলাচল করতে পারছেন না। ফলে এই সেতুটি কারও কোনো উপকারেই আসছে না। স্থানীয়দের মাঝে এ নিয়ে ক্ষোভ বিরাজ করছে। 

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) কার্যালয় সূত্রে জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের অর্থায়নে উপজেলার তাহিরপুর সদর ইউনিয়নে গাজীপুর গ্রাম হতে জামালগড় গ্রাম পার্শ্ববর্তী তাহিরপুর-বাদাঘাট এলজিইডি সড়ক পর্যন্ত মাটিয়ান হাওরের মধ্যে ডুবন্ত সড়কে সেতু নির্মাণ করে। ৪০ ফুট দৈর্ঘ্যরে এ সেতু নির্মাণে ব্যয় ধরা হয় ৩০ লাখ ৯০ হাজার টাকা। ২০১৮ সালের মে মাসে সংযোগ সড়ক ছাড়াই সেতুটির নির্মাণ কাজ শেষ করে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) কার্যালয়। ফলে অদ্যাবধি কোনো কাজেই আসছে না সেতুটি। 

গাজীপুর গ্রামের মো. ইমান আলী, আব্দুল কাদির, মাফিক মিয়া জানান, বর্ষায় নৌকা চলাচলে ব্যাঘাত সৃষ্টি হয়। আর সড়ক নির্মাণ না করে অপরিকল্পিতভাবে সেতুটি কেন নির্মাণ করা হলো তা কারো বোধগম্য হচ্ছে না। আর এই টাকা এভাবে খরচ না করে সড়ক নির্মাণ কাজে ব্যয় করা হলে সঠিক হতো। তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বোরহান উদ্দিন বলেন, গ্রামবাসীর যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য সড়কটি নির্মাণ হলে ওই সেতুটি গ্রামবাসীর কাজে লাগবে। না হলে কোনো কাজেই আসবে না। 

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh