রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে সৌদিতে ৩ সৈন্যের শিরচ্ছেদ

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১০ এপ্রিল ২০২১, ০৮:০৭ পিএম | আপডেট: ১১ এপ্রিল ২০২১, ১২:২০ এএম

সেনাবাহিনীর তিন সদস্যের শিরশ্ছেদ কার্যকর করেছে সৌদি আরব। রাষ্ট্রদ্রোহিতা ও শত্রুপক্ষকে সহযোগিতার অভিযোগে সৈন্যদের শিরচ্ছেদ কার্যকর করে দেশটি।

শনিবার (১০ এপ্রিল) মধ্যপ্রাচ্যের অন্যতম ক্ষমতাধর এই দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ন্যায় বিচারের পর একটি বিশেষ আদালতের মাধ্যমে ওই তিন সৈন্যের শিরচ্ছেদ করা হয়েছে।

তবে শত্রুপক্ষকে সহযোগিতার যে অভিযোগ তাদের বিরুদ্ধে আনা হয়েছিল; সেই শত্রুপক্ষের নাম উল্লেখ করেনি সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এই তিন সৈন্যের শিরচ্ছেদ কার্যকর করা হয়েছে ছয় বছরের বেশি সময় ধরে ইরান সংশ্লিষ্ট হুথি বিদ্রোহীদের সাথে সৌদি সামরিক জোটের যুদ্ধের ঘাঁটি ইয়েমেন সীমান্ত লাগোয়া সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় একটি প্রদেশে।

গত বছরের শুরুর দিকে সৌদি রাজপরিবারের সমালোচক ও মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড ঘিরে মানবাধিকার লঙ্ঘন নিয়ে তুমুল সমালোচনার মুখে রয়েছে সৌদি আরব।

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে বিয়ের নথিপত্র আনতে গিয়ে রিয়াদের পাঠানো একদল ঘাতকের হাতে জামাল খাশোগি খুন হওয়ার পর বিশ্বজুড়ে সৌদি আরবের কড়া সমালোচনা শুরু হয়।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দীর্ঘদিন ধরে নিপীড়ন এবং পক্ষপাতমূলক বিচারের অভিযোগ এনে মৃত্যুদণ্ডের সাজা স্থগিতে রিয়াদের প্রতি আহ্বান জানিয়ে আসছে। যদিও সৌদি আরব এসব অভিযোগ অস্বীকার করছে।

সৌদি আরবের সরকারি মানবাধিকার কমিশনের তথ্য বলছে, গত বছর দেশটিতে অন্তত ২৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এই সংখ্যা আগের বছরের তুলনায় কম। ২০১৯ সালে ১৮৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে মধ্যপ্রাচ্যের অতিরক্ষণশীল এই দেশটি। সূত্র: রয়টার্স।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh