ভারতে টিকার কাঁচামাল পাঠানোর ঘোষণা বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২১, ০৮:৩৬ এএম | আপডেট: ২৬ এপ্রিল ২০২১, ০৯:৩০ এএম

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত ভারতকে সহায়তার অংশ হিসেবে জরুরি ভিত্তিতে টিকা তৈরির কাঁচামাল পাঠানোর কথা ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে চিকিৎসা সরঞ্জাম ও ভাইরাস মোকাবিলায় প্রয়োজনীয় নিরাপত্তা সামগ্রীও পাঠানোর কথা জানিয়েছেন তিনি।

রবিবার (২৫ এপ্রিল)  স্থানীয় সময় তিনি এ কথা জানান।


টুইটারে দেয়া এক বার্তায় প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘করোনাভাইরাস মহামারির শুরুর দিকে সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্রে মেডিকেল সরঞ্জাম পাঠিয়েছিল ভারত। আর ভারতের এখন সহায়তা প্রয়োজন। দেশটির এই প্রয়োজনের সময়ে যুক্তরাষ্ট্র সহায়তা করতে দৃঢ় প্রতিজ্ঞ।’

এর আগে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র ভারতে টিকা তৈরির কাঁচামাল পাঠাবে বলে জানায় বাইডেন প্রশাসন। রবিবার ওই বিবৃতিতে বলা হয়, ভারতের সেরাম ইনস্টিটিউটে কোভিশিল্ড টিকা প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় কাঁচামাল জরুরি ভিত্তিতে পাঠানো হবে।


করোনার দ্বিতীয় ঢেউয়ে ধসে পড়েছে ভারতের স্বাস্থ্য ব্যবস্থা। অক্সিজেন, টিকা, ওষুধসহ করোনা সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় সরঞ্জামের সংকট দেখা দেওয়ার পর যুক্তরাষ্ট্রের কাছে সহায়তা চায় ভারত। কিন্তু বাইডেন প্রশাসনের পক্ষ থেকে টিকা তৈরির কাঁচামাল রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে সমালোচনার মুখে সিদ্ধান্ত পরিবর্তন করে ভারতকে সহায়তার কথা জানায় ওয়াশিংটন।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, করোনা মহামারি মোকাবিলায় ভারতকে প্রয়োজনীয় সকল সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র। টিকা তৈরির কাঁচামালের পাশাপাশি দেশটি কোভিড চিকিৎসা সরঞ্জামও পাঠাবে।

ভারতকে সহায়তা পাঠানোর কাজে মার্কিন কর্মকর্তারা এখন পুরোটা সময় কাজ করছেন বলেও জানিয়েছেন তিনি। এছাড়া যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-র একটি জনস্বাস্থ্য বিশেষজ্ঞ দলকেও দিল্লি পাঠানো হবে। তারা মার্কিন দূতাবাস ও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সম্মিলিত ভাবে মহামারি মোকাবিলায় কাজ করবেন।



প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh