যুক্তরাষ্ট্রের পাশে থাকার প্রতিদান পাবে ভারত : বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২১, ০২:০৬ পিএম

করোনার প্রথম ঢেউয়ের সময় যুক্তরাষ্ট্রে ভারতের হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানোর ঘটনা মনে রেখেছে বর্তমান মার্কিন প্রশাসন। দিল্লির ওই সময়ের ভূমিকায় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের পাশে থাকার প্রতিদান ভারত পাবে বলেও জানিয়েছেন তিনি। 

সোমবার (২৬ এপ্রিল) রাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনালাপের পর টুইটারে দেয়া পোস্টে নিজ প্রশাসনের এমন অবস্থানের কথা জানান বাইডেন।

টুইটে জো বাইডেন বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আজ কথা হয়েছে। কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকার পক্ষ থেকে পূর্ণাঙ্গ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছি। ভারত আমাদের পাশে ছিল। আমরাও তাদের পাশে থাকবো।

রবিবার ভারতে কোভিড টিকার কাঁচামাল সরবরাহের আশ্বাস দিয়েছিলেন বাইডেন। তার পরদিনই সামগ্রিক পরিস্থিতি নিয়ে প্রায় ৪৫ মিনিট ধরে কথা বলেন দুই প্রেসিডেন্ট। এর আগে ভারতের করোনা পরিস্থিতি নিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার আশ্বাস দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), জার্মানি, ফ্রান্সসহ বিশ্বের একাধিক দেশ।

সোমবার বাইডেনের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন মোদি। টুইটারে তিনি লিখেছেন, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে। দুই দেশের কোভিড পরিস্থিতি নিয়ে আমাদের বিস্তারিত আলোচনা হয়েছে। ভারতের দিকে যুক্তরাষ্ট্রের সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেনকে ধন্যবাদ জানাচ্ছি।

রবিবার যুক্তরাষ্ট্রের জাতীয় পরামর্শদাতা জেক সালিভান ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালকে জানান, ভারতে করোনা টিকার কাঁচামাল অবিলম্বে সরবরাহ করা হবে। পাশাপাশি, করোনার পরীক্ষায় র‌্যাপিড ডায়াগনস্টিক কিট, ভেন্টিলেটর এবং পিপিই-ও ভারতে পাঠানোর বন্দোবস্ত করা হবে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh