কর্মহীনরা ২ মে থেকে অর্থ সহায়তা পাবেন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২১, ১০:০০ পিএম

বিধিনিষেধের কারণে কর্মহীন স্বল্পআয়ের ৩৫ লাখ পরিবারের কাছে আগামী ২ মে থেকে সরকারের অর্থ সহায়তা যাওয়া শুরু করবে। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস মহামারি ও চলমান বিধিনিষেধের কারণে কর্মহীন নিম্নআয়ের ৩৫ লাখ পরিবারে আগামী ২ মে থেকে ইএফটির মাধ্যমে আড়াই হাজার টাকা করে সহায়তা সরাসরি পাঠানো হবে।

অতিদরিদ্র, কর্মহীন নিম্ন আয়ের জনগোষ্ঠী যাতে এ কার্যক্রমের আওতায় আসে সেজন্য বরাদ্দ দেয়ার ক্ষেত্রে দুর্যোগ প্রবণ, অতিদরিদ্র এলাকা এবং জনসংখ্যার অনুপাত বিবেচনায় নেয়া হয়েছে। বিশেষ করে দিনমজুর, কৃষক, শ্রমিক, পরিবহন শ্রমিকসহ অপ্রচলিত পেশার নিম্নআয়ের লোকজনকে এর আওতায় আনা হয়েছে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে প্রকৃত দরিদ্র ব্যক্তি চিহ্নিত করা হয়েছে।

গতবছর করোনাভাইরাস মহামারির কারণে যেসব নিম্নআয়ের লোকজন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত এবং কর্মহীন হয়ে পড়েছিল তাদের সহায়তার জন্য ‘নগদ আর্থিক সহায়তা প্রদান’ কর্মসূচি চালু করা হয়েছিল। তখন ক্ষতিগ্রস্ত ৩৫ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে মোট ৮৮০ কোটি টাকার আর্থিক সহায়তা দেয়া হয়। সরাসরি উপকারভোগীর মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে বা ব্যাংক অ্যাকাউন্টে গিয়েছিল সেই টাকা।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh