এএফসি থেকে বাদ পড়ল আবাহনী

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ৩০ এপ্রিল ২০২১, ০৩:৪৫ পিএম

ঢাকা আবাহনীকে আর এএফসি কাপের প্লে অফ ম্যাচ খেলতে হচ্ছে না। এশিয়ান ফুটবল কনফেডারেশন তাদের ওয়েবসাইটে আবাহনীকে বাদ দেয়ার ঘোষণা দিয়েছে। এএফসি কাপের জন্য বিশেষ একটি কোভিড কমিটি করা হয়েছে। সেই কমিটি বাংলাদেশের বিষয়টি পর্যালোচনা করে ঢাকা আবাহনীকে বাদ দিয়ে টুর্নামেন্ট এগিয়ে যাওয়ার পরিকল্পনা নিয়েছে। 

শুক্রবার (৩০ এপ্রিল)  এএফসি তাদের ওয়েবসাইটে এ ঘোষণা দিয়েছে। 

এএফসির এই সিদ্ধান্ত শুনে আবাহনীর ম্যানেজার ও সত্যজিত দাস রুপু রীতিমতো বিস্মিত। তিনি বলেন  ‘আমরা এএফসির সঙ্গে সব সময় যোগাযোগ রেখেছি। আমরা স্বাগতিক হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেছি সর্বশেষ চিঠিতেও। এরপরও তাদের এ রকম সিদ্ধান্তে আমরা হতাশ।’

এএফসি তাদের ওয়েবসাইটে লিখেছে, লকডাউন, ভ্রমণ নিষেধাজ্ঞার জন্য আবাহনী ম্যাচ আয়োজনের ডেডলাইন মিস করেছে। এজন্য মালদ্বীপের ক্লাব ঈগলসকে পরবর্তী প্লে ভারতের ব্যাঙ্গালুরুর সঙ্গে খেলার জন্য উত্তীর্ণ করা হয়েছে। সেই ম্যাচটি ১১ মে মালদ্বীপের মালেতে অনুষ্ঠিত হবে। এ রকম ডেডলাইনের ব্যাপারে আবাহনীর ম্যানেজার ও বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ অবশ্য কখনো কিছু বলেননি মিডিয়ায়। আবাহনীকে ছাড়াও এএফসি কাপ ও চ্যাম্পিয়ন্স লীগের কিছু ক্লাবের নাম বাদ পড়েছে করোনা পরিস্থিতির জন্য।

এএফসির এই সিদ্ধান্তে বাংলাদেশের কূটনৈতিক তৎপরতা যে খুবই দুর্বল সেটাই আবার প্রমাণিত হলো। বাফুফে ও আবাহনী বারবার বলে আসছিল মালদ্বীপের ক্লাব বাছাই পর্বের ম্যাচ আয়োজন করতে রাজি নন। কিন্তু এএফসির ওয়েবসাইটে উল্লেখ করেছে ব্যাঙ্গালুরু ও ক্লাব ঈগলসের ম্যাচটি ১১ মে মালেতে হবে। 

এশিয়ান ফুটবল কনফেডারেশন হুট করে কোনো সিদ্ধান্ত নেয় না। সেক্ষেত্রে দায়টা বাফুফে ও আবাহনীর উপরই আসে। এএফসির এই সিদ্ধান্তের উপর আবাহনী কোনো প্রতিবাদ বা আপিল করবে কিনা সেটা জানা যায়নি। 

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh