ঈদ কেনাকাটায় সতর্ক থাকুন

ফারজানা শশী

প্রকাশ: ০১ মে ২০২১, ০৯:৫৮ এএম

ঈদ কেনাকাটায় সতর্ক থাকুন। ফাইল ছবি

ঈদ কেনাকাটায় সতর্ক থাকুন। ফাইল ছবি

আর দু’সপ্তাহ পরে খুশির ঈদ। করোনা মহামারিতে লকডাউন শিথিল করে ঈদ কেনাকাটার জন্য শপিংমলগুলো খুলে দেয়া হয়েছে। শর্ত বেঁধে দেয়া হয়েছে নো মাস্ক, নো সার্ভিস। 

নিজে ভালো থাকার পাশাপাশি, পাশের লোকটিরও যাতে ক্ষতি না হয়, সেদিকে নজর রাখা আমাদের প্রত্যেকের দায়িত্ব। তবে ক্রেতা এবং বিক্রেতা হিসেবে বাড়তি সতর্কতা মেনে চললে সংক্রমণের ঝুঁকি থেকে বাঁচার সম্ভাবনা থাকে।

ক্রেতার জন্য সতর্কতা

যেখানেই কেনাকাটা করতে যাবেন, অবশ্যই মাস্ক পরে থাকা ভালো। ঘরের বাইরে গেলেই মাস্ক পরা উচিত। শপিং মল, বাজার বা দোকানে যাওয়ার আগে হাতে দস্তানা গ্লাভস পরলে ভালো।

যদি দোকানে বা শপিং মলে ঢোকা বা ক্যাশ কাউন্টারে দূরত্ব বন্ধনী আঁকা থাকে, তবে সেটি মেনে নির্দিষ্ট স্থানে দাঁড়াতে হবে। নিজের সামনে ও পেছনের ক্রেতার সঙ্গে দূরত্ব নিশ্চিত করুন। শপিং মলে জীবাণুমুক্ত টানেল থাকলে সেটির ভেতর দিয়ে প্রবেশ করুন। জুতা জীবাণুমুক্ত করার জন্য ব্যবস্থা থাকলে ৩০ সেকেন্ড সেখানে দাঁড়াতে হবে। যদি লিফট ব্যবহার করতে হয়, তবে লিফটের বোতাম হাতের কনুই বা টিস্যু দিয়ে চাপ দিলে ভালো হয় এবং আবর্জনা ফেলার নির্দিষ্ট পাত্রে টিস্যুটি ফেলতে ভুলবেন না। সিঁড়ি বা চলমান সিঁড়িতে ওঠানামার ক্ষেত্রে রেলিং ধরা উচিত নয়। কেনাকাটার সময় কিছু ধরলে স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত করে নিতে হবে। দোকানে ঢুকে বিনা কারণে এটা-সেটা হাত দিয়ে নেড়েচেড়ে দেখা থেকে বিরত থাকতে হবে।

পোশাকের দোকানে গেলে চেষ্টা করতে হবে শরীরের মাপ বুঝে পোশাক কেনার। নয়তো বাসায় থাকা একটি পোশাক এনে সেই মাপে নতুন পোশাক কেনার। তবু যদি কোনো পোশাক পরে দেখার প্রয়োজন হয়, সে ক্ষেত্রে যেটি কিনতে চান, কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সেটি পরে দেখতে পারেন। অনেক দোকান নিরাপত্তার কথা ভেবে এখন ট্রায়াল বন্ধ রেখেছে। মূল্য পরিশোধের ক্ষেত্রে লোকসমাগম এড়িয়ে সারিবদ্ধভাবে এগিয়ে যেতে হবে।

বিক্রেতার জন্য সতর্কতা

ব্যবসায়ীদের উচিত, যারা কেনাকাটা করতে আসবেন, তাদের নিরাপত্তার জন্য হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুমুক্ত টানেল, জুতা জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখা। শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা রাখা এবং সেগুলো যথাযথভাবে সবাই ব্যবহার করছেন কি না ও সঠিকভাবে পালন করা হচ্ছে কি না, সজাগ দৃষ্টি রাখা।

একজন ক্রেতা ট্রলি ব্যবহার করলে সেটি আবার জীবাণুমুক্ত করতে হবে। অর্থ পরিশোধের বুথ যদি কম থাকে, ব্যক্তিস্বার্থে বেশিসংখ্যক বুথের ব্যবস্থা করা ভালো। এতে লোকজনের ভিড় কমবে এবং সময়ও সাশ্রয় হবে। দোকানের বিক্রয়কর্মীদেরও মাস্ক, গ্লাভসের মতো সুরক্ষাসামগ্রী পরে বেচাকেনা করা উচিত। ক্রেতাদের খুব কাছে না গিয়ে কিছুটা দূরত্ব মেনে দাঁড়ালে ভালো।


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh