মাতৃমৃত্যু কমানোর সফলতা : কাপাসিয়া মডেল জাতিসংঘের ২৭ দেশে

গাজীপুর প্রতিনিধি

প্রকাশ: ০২ মে ২০২১, ০২:১৩ পিএম

 ‘গর্ভবতীর আয়না’ ও ‘গর্ভবতীর গয়না’র মাধ্যমে মাতৃমৃত্যু মুক্ত হয়েছে কাপাসিয়া উপজেলা। ছবি: গাজীপুর প্রতিনিধি

‘গর্ভবতীর আয়না’ ও ‘গর্ভবতীর গয়না’র মাধ্যমে মাতৃমৃত্যু মুক্ত হয়েছে কাপাসিয়া উপজেলা। ছবি: গাজীপুর প্রতিনিধি

গাজীপুরের কাপাসিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোহাম্মদ আব্দুর রহিম উদ্ভাবিত দুইটি উদ্যোগ ‘গর্ভবতীর আয়না’ ও ‘গর্ভবতীর গয়না’র মাধ্যমে মাতৃমৃত্যু মুক্ত হয়েছে। কাপাসিয়া উপজেলায় তিন বছরে মাতৃমৃত্যু শূন্যে নেমে এসেছে।

মাতৃমৃত্যু কমাতে কাপাসিয়া মডেলকে আদর্শ ধরে ১০০টি উপজেলায় তা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে সরকার। বিশ্বমঞ্চেও গুরুত্ব পাচ্ছে এই মডেল। জনসংখ্যা ও প্রজননস্বাস্থ্য বিষয়ে সর্বোত্তম অনুশীলন (বেস্ট প্র্যাকটিস) হিসেবে এই মডেল জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) মাধ্যমে বিশ্বের ২৭টি দেশে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে।

মাতৃমৃত্যু কমাতে কাপাসিয়া মডেল বাস্তবায়নে গর্ভবতী মায়েদের ঝুঁকি, বয়সসহ ২৭ ধরনের তথ্য নিয়ে গড়ে তোলা হয়েছে তথ্যভাণ্ডার (ডেটাবেইস সফটওয়্যার), যা ‘গর্ভবতীর আয়না’ নামে পরিচিত। এর পাশাপাশি আছে গর্ভবতীর নামের একটি স্বাস্থ্য নির্দেশিকা। গর্ভবতীর আয়না ও গর্ভবতীর গয়নার সমন্বয়ে চলছে পুরো কার্যক্রম।

২০১৭ সালের ৪ ডিসেম্বর থেকে মাতৃমৃত্যুমুক্ত কাপাসিয়া গড়ার কার্যক্রম চালাচ্ছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। তাদের তথ্য বলছে, এই কার্যক্রম শুরুর আগের বছর ২০১৭ সালে কাপাসিয়ায় আটজন গর্ভবতী মায়ের মৃত্যু হয়েছিল। ওই বছর গর্ভবতী মা ছিলেন ছয় হাজার ৭০০। কর্মসূচি চালুর বছর ২০১৮ সালে মাতৃমৃত্যু নেমে আসে চারজনে। ওই বছর গর্ভবতী ছিলেন ছয় হাজার ৩০০ জন। ২০১৯ সালে একজন গর্ভবতী মা মারা যান। সে বছর গর্ভবতী মা ছিলেন ছয় হাজার ৩৫০ জন। আর ২০২০ সাল থেকে এখন পর্যন্ত কোনো গর্ভবতী মায়ের মৃত্যু হয়নি। গত বছর গর্ভবতী ছিলেন সাড়ে ছয় হাজার।


পুরো কার্যক্রম সমন্বয় করছেন কাপাসিয়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুর রহিম। ২৮ এপ্রিল তার কার্যালয়ে বসে কথা হয়। তার সামনের কম্পিউটারে একটি ডেটাবেইসের ড্যাশ বোর্ড (সংক্ষিপ্তসার) খোলা। একে বলা হচ্ছে ‘গর্ভবতীর আয়না’। তাতে দেখা যায়, বর্তমানে কাপাসিয়া উপজেলায় এক হাজার ১৬৯ জন গর্ভবতী নারী রয়েছেন। এর মধ্যে ঝুঁকিপূর্ণ ৬৩৬ জন। ২০১৮ সালের জানুয়ারি থেকে ১৪ মার্চ পর্যন্ত মোট নয় হাজার ২২৭ জন প্রসূতিকে সেবা দেয়া হয়েছে।

আব্দুর রহিম বলেন, বিভিন্ন তথ্যের ভিত্তিতে সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে ঝুঁকিপূর্ণ গর্ভবতী নির্ধারণ করে। ২০ বছরের নিচে, ৩৫ বছরের ওপরে, ৪ ফুট ১০ ইঞ্চির কম উচ্চতা, প্রথম গর্ভধারণ ও চতুর্থ গর্ভধারণ, নেগেটিভ ব্লাড গ্রুপ ইত্যাদি মানদণ্ডের মাধ্যমে ঝুঁকিপূর্ণ প্রসূতিদের চিহ্নিত করা হচ্ছে।

গর্ভধারণের সময় থেকে শুরু করে সন্তান প্রসবের ৪২ দিন পর্যন্ত অন্য কোনো দুর্ঘটনা ছাড়া কোনো নারীর মৃত্যুকে মাতৃমৃত্যু হিসেবে সংজ্ঞায়িত করা হয়। 

২০১৭ সালে প্রকাশিত জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের (রিপোর্ট) সর্বশেষ জরিপ অনুযায়ী, বাংলাদেশে বর্তমানে মাতৃমৃত্যুর হার লাখে ১৯৬। অর্থাৎ এক লাখ জীবিত শিশুর জন্ম দিতে গিয়ে ১৯৬ জন মায়ের মৃত্যু হচ্ছে। তবে পরিবার পরিকল্পনা অধিদফতরের মতে, বাংলাদেশে মাতৃমৃত্যুর হার ১৭৬।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অনুযায়ী, ২০৩০ সালের মধ্যে মাতৃমৃত্যু হার ৭০-এর নিচে নামিয়ে আনতে হবে। মাতৃমৃত্যুর প্রধান দুটি কারণ প্রসবকালে অতিরিক্ত রক্তক্ষরণ ও খিঁচুনি। যদিও কমপক্ষে চারবার প্রসবপূর্ব চেকআপ, সন্তান প্রসবের সময়ে প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ দাই (স্কিলড বার্থ অ্যাটেনডেন্ট বা মিডওয়াইফারি) দ্বারা সন্তান প্রসব ও প্রসব-পরবর্তী সময়ে সঠিক পরিচর্যা মাতৃমৃত্যু রোধ করতে পারে। মাতৃমৃত্যুমুক্ত কাপাসিয়া মডেলে মূলত এই বিষয়গুলোকেই অন্তর্ভুক্ত করা হয়েছে।

গর্ভবতীর আয়নায় ৩৭ তথ্য উপজেলার ১১টি ইউনিয়নে কার্যক্রম চলমান। এর অধীনে উপজেলার প্রসূতিদের ৩৭টি প্রশ্নসংবলিত গর্ভবতীর তথ্য ফরম নামের একটি ফরম পূরণ করতে হয়। ইউনিয়ন পর্যায় থেকে স্বাস্থ্যকর্মীরা এই তথ্যগুলো গর্ভবতীর আয়না সফটওয়্যারে সংযোজন করেন। প্রত্যেক গর্ভবতী নারীর নিজস্ব শনাক্তকরণ নম্বর দেয়া হয়। সর্বশেষ মাসিকের তারিখ যুক্ত করার পর গর্ভবতীর চতুর্থ, ষষ্ঠ, অষ্টম ও নবম মাসের চারটি পরিদর্শনের তারিখ সফটওয়্যারে দেখানো হয়।

পরিদর্শনের তারিখের তিনদিন আগে গর্ভবতী নারীর মুঠোফোন নম্বরে বাংলায় খুদে বার্তা (এসএমএস) চলে যায়। বার্তায় সংশ্লিষ্ট ইউনিয়নের স্বাস্থ্যকর্মীর মুঠোফোন নম্বর দেয়া থাকে। যেকোনো বিষয়ে স্বাস্থ্যকর্মীর সাথে পরামর্শ করা যায়। পরিদর্শনের দিন সকালে স্বাস্থ্যকেন্দ্রে যাওয়ার অনুরোধসহ মুঠোফোনে ভয়েস কল যায়। ভয়েস কলের কণ্ঠটি সংসদ সদস্য সিমিন হোসেনের।

পারভীন আকতার গাজীপুরের কাপাসিয়ার কুড়িয়াদী গ্রামের বাসিন্দা। এপ্রিলের প্রথম সপ্তাহে তার প্রথম কন্যা সন্তানের জন্ম হয়েছে। নিয়মিত পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মী বাসায় যোগোযোগ করতেন ও গর্ভবতী হওয়ার পর থেকে চারবার স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে গেছেন স্বাস্থ্য পরীক্ষা করাতে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একবার আনুষঙ্গিক পরীক্ষা-নিরীক্ষা করেছেন বিনা মূল্যে। 

পারভীনের স্বামী সোলায়মান বলেন, বাচ্চা পেটে আসার পরেই স্বাস্থ্যকেন্দ্র থেকে একটা বই দিসিল। কবে কবে স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে পরীক্ষা করাতে যেতে হবে, তা লেখা ছিল। ইউনিয়নের স্বাস্থ্যকর্মী নিয়মিত খোঁজ নিচ্ছেন। আলট্রাসনোগ্রাফিসহ কয়েকটা পরীক্ষা ফ্রিতে করে দিসে। 

গর্ভবতীর গয়নায় স্বাস্থ্যনির্দেশনা 

উপজেলার প্রত্যেক গর্ভবতী নারীকে গর্ভবতীর গয়না : মা ও শিশু স্বাস্থ্য সহায়িকা নামের বই দেয়া হচ্ছে। এতে প্রসব-পরবর্তী ও প্রসব-পূর্ববর্তী করণীয় সম্পর্কে সহজ ভাষায় ও চিত্রের মাধ্যমে তথ্য দেয়া রয়েছে। প্রসবের আগে চারবার পরিদর্শনে আসা মায়েদের স্বাস্থ্যবিষয়ক তথ্য, ব্যবস্থাপত্র (প্রেসক্রিপশন) বইয়ে লিপিবদ্ধ করা হয়।

সিংহশ্রী ইউনিয়নের হাড়িয়াদী গ্রামের ফাতেমা খাতুন সন্তানসম্ভবা। তার বয়স ৪১ বছর। তাকে ঝুঁকিপূর্ণ গর্ভবতী হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ফারজানার স্বামী আয়নাল হক বলেন, তিনবার স্বাস্থ্যকেন্দ্রে নিয়া গেসি। অনেকগুলা টেস্ট করাইসে কোনো টাকা নেয় নাই। আমরা গরিব মানুষ, এতটুকু সেবা পাইসি তাতেই খুশি।

গর্ভবতী মায়েদের পূর্ণাঙ্গ শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৫৪০ টাকা লাগে। এটা বিনামূল্যে করা হয়।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুর রহিম বলেন, প্রতিটি ইউনিয়নে ১৮ জন করে পুরো উপজেলায় মোট ১৯৮ জন দাইকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। সফটওয়্যারে ইউনিয়নভিত্তিক স্বেচ্ছায় রক্তদাতাদের একটি তালিকাও যুক্ত করা হয়েছে। গর্ভবতীদের অগ্রাধিকার দিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সৈয়দা জোহরা তাজউদ্দীন মা ও শিশু স্বাস্থ্য কর্নার খোলা হয়েছে। 

সচেতনতা বেড়েছে

ইনোভেশন ফর পোভার্টি অ্যাকশন নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান ২০১৭ ও ২০১৯ সালে কাপাসিয়া উপজেলার গর্ভবতী নারীদের সচেতনতা বিষয়ে জরিপ চালায়। 

তাতে দেখা যায়, মাতৃমৃত্যুমুক্ত কাপাসিয়া কার্যক্রমের ফলে গর্ভবতী নারীদের মধ্যে সচেতনতা বেড়েছে। যেমন ২০১৭ সালে কেউ চিকিৎসাপত্র সংরক্ষণ করতেন না। ২০১৯ সালে দেখা যায়, ৯৭ শতাংশ গর্ভবতী মা চিকিৎসাপত্র সংরক্ষণ করেন। ২০১৭ সালে প্রসব–পূর্ববতী সেবা সম্পর্কে জানতেন ২৬ শতাংশ, দুই বছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৯৫ শতাংশে।

উপজেলায় এই কার্যক্রম চালাতে প্রয়োজনীয় অর্থের সংস্থান করতে মানবিক সহায়তা নামে একটি তহবিল গঠন করা হয়েছে। কাপাসিয়া উপজেলায় কর্মরত এক হাজার ৭০০ জন সরকারি কর্মকর্তা-কর্মচারীর বেতন থেকে দৈনিক এক টাকা করে এই তহবিলে জমা হয়। তহবিল থেকে মুঠোফোনের এসএমএস, ভয়েস কল, গর্ভবতীর পরীক্ষা-নিরীক্ষা, কিছু ক্ষেত্রে সিজারের (অস্ত্রোপচারে সন্তান জন্ম) খরচ মেটানো হয়। বর্তমানে তহবিলে ১১ লাখ টাকা জমা রয়েছে।

বিশ্বমঞ্চে কাপাসিয়া মডেল

জাতিসংঘ জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) অর্থায়নে মাতৃমৃত্যু কমাতে জনসংখ্যা ও প্রজননস্বাস্থ্যবিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে জনসংখ্যা বেশি এমন ২৭টি দেশের মোর্চা পার্টনার্স ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (পিপিডি)। জনসংখ্যা, পরিবার পরিকল্পনা ও প্রজননস্বাস্থ্য বিষয়ে ২০২০ সালে বাংলাদেশের সর্বোত্তম অনুশীলনের (বেস্ট প্র্যাকটিস) মনোনয়ন চায় পিপিডি। সরকার মাতৃমৃত্যুমুক্ত কাপাসিয়া মডেলটি বেস্ট প্র্যাকটিস হিসেবে মনোনয়ন দিয়েছেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh