গরমে শিশুর যত্ন

ফারিহা জান্নাত

প্রকাশ: ০৩ মে ২০২১, ১০:৩৯ এএম

গরমে শিশুর দরকার একটু বাড়তি যত্ন

গরমে শিশুর দরকার একটু বাড়তি যত্ন

শিশু মাত্রই যত্নের দরকার প্রতিটি মুহূর্তে। তবে অন্যান্য সময়ের তুলনায় গরমে শিশুর দরকার একটু বাড়তি যত্ন। এই সময়ের সঙ্গে মানিয়ে নিতে শিশুদের জন্য কষ্টকর হয়ে ওঠে। ফলে নানারকম শারীরিক অসুস্থতা দেখা দেয়। 

তাই কীভাবে যত্ন নিলে গরমে শিশুর জন্য আরামদায়ক হবে জেনে রাখা ভালো। 

খাদ্য তালিকা নির্বাচন

গরমে শিশুরা অনবরত ঘামতে থাকে। ফলে শিশুর শরীর থেকে প্রয়োজনীয় লবণ ও পানি বের হয়ে যায়। এ সময়ে শিশুর প্রয়োজন প্রচুর পরিমাণে পানি ও তরল খাবার। গরমে শিশুদের খাদ্য তালিকায় রাখতে হবে হালকা ও সহজ পুষ্টিকর খাবার। তাকে যথেষ্ট পরিমাণে পানি পান করাতে হবে। গরমকালে বিভিন্ন রসালো ফল পাওয়া যায়। এসব ফলের জুসও খাওয়াতে পারেন। সেই সঙ্গে ডাবের পানি, স্যালাইনও দিতে পারেন। ছয় মাস বয়সী শিশুদের জন্য মায়ের বুকের দুধের পাশাপাশি পানি ও অন্যান্য খাবারও দিতে পারেন। গরমে মাছ-মাংস একটু কম খাওয়ানোই উচিত। তবে খেয়াল রাখতে হবে গরমের দিনে শিশুদের বাইরের খাবার দেওয়া যাবে না। 

প্রতিদিন গোসল করাতে হবে

গরমের সময়ে শিশুকে প্রতিদিন নিয়ম করে গাসল করাতে হবে। গোসলের পানির সঙ্গে কয়েক ফোঁটা স্যাভলন মিশিয়ে নিতে পারেন। তেল বা লোশন ব্যাবহার না করে, শিশুর শরীরের ভাঁজযুক্ত জায়গায় বেবি পাউডার লাগাতে হবে। কেননা এই সময়টায় শিশুর শরীরে ঘামাচি ও র‌্যাশ হওয়ার প্রবণতা বেশি থাকে। 

আরামদায়ক পোশাক ও স্বাস্থ্যের প্রতি যত্ন

গরমের দিনে শিশুর পোশাক যেন হয় আরামদায়ক। এ সময়ে শিশুকে হাতা কাটা সুতির নরম ও পাতলা পোশাক পরাতে পারেন। শিশুকে বেশিক্ষণ ডায়াপার না পরিয়ে রাখাই ভালো। খেয়াল রাখতে হবে, ভেজা ডায়াপার যেন শিশুর গায়ে বেশিক্ষণ না থাকে। কেননা এর থেকে ঘামাচি ও র‌্যাশ হওয়ার সম্ভাবনা থাকে। অনেক সময় র‌্যাশ বেশি হয়ে গেলে ঘা হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

চুলের যত্ন

এ সময় আপনার শিশুর চুলের প্রতিও বিশেষ যত্ন নিন। গরমে শিশুদের চুলের গোড়া ঘেমে যায় সঙ্গে ধুলাবালির আক্রমণও রয়েছে। নিয়মিত পরিষ্কার না করলে এ থেকে মাথায় খুশকি ও ঘামাচিসহ নানা ধরনের চর্মরোগ হতে পারে। তাই গরমের শুরু থেকেই শিশুর চুল ছোট রাখতে হবে। চুল ফেলে দিলে আরও ভালো হয়।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh