স্পিডবোট দুর্ঘটনায় চালক-মালিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

মাদারীপুর প্রতিনিধি

প্রকাশ: ০৪ মে ২০২১, ১১:২২ এএম

দুমড়েমুচড়ে যাওয়া স্পিডবোটটি। ছবি: স্টার মেইল

দুমড়েমুচড়ে যাওয়া স্পিডবোটটি। ছবি: স্টার মেইল

মাদারীপুরের শিবচরের পদ্মা নদীতে বালুবাহী বাল্কহেডের সাথে স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জনের প্রাণহানির ঘটনায় চালকসহ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে শিবচর থানায়। 

গতকাল সোমবার (৩ মে) রাত সাড়ে ১২টার দিকে কাঁঠালবাড়ী নৌপুলিশ ফাঁড়ির এসআই লোকমান হোসেন বাদী হয়ে বোটের চালক শাহালম, মালিক চান্দু ও রেজাউল এবং স্পিডবোট ঘাটের ইজারাদার শাহ আলম খানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

নৌ পুলিশের ওসি আব্দুর রাজ্জাক আজ মঙ্গলবার (৪ মে) সকালে এ তথ্য জানিয়েছেন।

এদিকে শিবচর থানা সূত্রে জানা যায়, দুর্ঘটনায় আহত চালক শাহালমকে প্রথমে শিবচর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে গতকাল সন্ধ্যায় অবস্থার অবনতি ঘটলে পুলিশ প্রহরায় তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

গতকাল ভোরে ঘাটে নোঙর করে রাখা বালুবোঝাই বাল্কহেডের সাথে শিমুলিয়া থেকে আসা একটি দ্রুতগতির স্পিডবোটের ধাক্কা লাগলে তিন শিশুসহ ২৬ জনের মৃত্যু হয়।

শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিরাজ হোসেন বলেন, রাতে চারজনকে আসামি করে নৌ–পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছে। মামলাটি তদন্ত করবে নৌ–পুলিশ। আসামি ধরবেও তারা। প্রয়োজনে আমরা তাদের সহযোগিতা করব।

এ ঘটনায় মাদারীপুর স্থানীয় সরকার অধিদফতরের উপপরিচালক আজাহারুল ইসলামকে প্রধান করে ছয় সদস্যদের তদন্ত কমিটি করেছে জেলা প্রশাসক রহিমা খাতুন। আগামী তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। এছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে নিহত প্রত্যেকের পরিবারকে দাফন কাফনের জন্য ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তার দেয়া হয়।

অন্যদিকে, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত বিআইডব্লিউটিএর পক্ষ থেকেও তিন সদস্যের একটি আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এতে বিআইডব্লিউটিএর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক ইকবাল আলমকে আহ্বায়ক করা হয়। এ তদন্ত কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh