অবশেষে করোনার টিকার স্বত্ত্ব উন্মুক্ত করতে সম্মত যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৬ মে ২০২১, ১১:৫১ এএম

অবশেষে করোনার টিকার স্বত্ত্ব উন্মুক্ত করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। ফাইল ছবি

অবশেষে করোনার টিকার স্বত্ত্ব উন্মুক্ত করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। ফাইল ছবি

ব্যাপক চাপের মুখে করোনাভাইরাসের টিকার মেধাস্বত্ত্ব উন্মুক্ত করার বিষয়ে অবস্থান বদলাল যুক্তরাষ্ট্র। বিশ্ব বাণিজ্য সংস্থার উদ্যোগের প্রতি সমর্থন জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এটিকে করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ে আরো একটি ‘স্মরণীয় মুহূর্ত’ বলে মনে করছেন অনেকে।

ডোমোক্র্যাট পার্টির এমপি ও শখানেকের বেশি দেশের লাগাতার চাপের কাছে নতি স্বীকার করে স্থানীয় সময় গতকাল বুধবার (৫ মে) প্রেসিডেন্ট বাইডেন যুগান্তকারী এ সিদ্ধান্ত নেন। এতে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নীতি ছেড়ে তিনি তার নির্বাচনী প্রতিশ্রুতি রক্ষা করলেন।

করোনা মহামারি মোকাবিলায় টিকাসহ জরুরি চিকিৎসা সরঞ্জামগুলোর মেধাসম্পদ উন্মুক্ত করার দাবি জানিয়ে গত অক্টোবরে ডব্লিউটিও‘তে একটি প্রস্তাব উত্থাপন করে ভারত ও দক্ষিণ আফ্রিকা। এ পর্যন্ত তাদের ওই প্রস্তাবে সমর্থন দিয়েছে ১০০টিরও বেশি দেশ।

এতে কাঙ্ক্ষিত ফল নাও মিলতে পারে বলে যুক্তি দেখিয়ে বিরোধিতা করে ওষুধ কোম্পানিগুলো। মেধাসম্পদ উন্মুক্তের প্রস্তাবে তীব্র বিরোধিতা করে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। তাদের সাথে একমত জানায় ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্যের মতো অন্য ধনী রাষ্ট্রগুলো।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন এ বিষয়ে বলেন, বিশেষ সময়ে বিশেষ ব্যবস্থা নেয়ার জন্য ডাক আসে, তাতে সাড়া দিতে হয়।

তবে এই মুহূর্তে এই উদ্যোগ কার্যকর হচ্ছে না। এই বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্তে পৌঁছাতে ডব্লিওটিও সদস্য দেশগুলোর সময়ের প্রয়োজন হবে বলে তিনি সতর্ক করেন।

বাইডেনের ঐতিহাসিক এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসুস এক টুইটে বলেন, কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে এটি একটি যুগান্তকারী মুহূর্ত।

তবে ওষুধ কোম্পানিগুলো এর বিরোধিতা করে জোর দিয়ে বলছে, প্যাটেন্ট প্রধান বাধা নয়। এই উদ্যোগের ফলে উদ্ভাবন বাধাগ্রস্ত হতে পারে। এই উদ্যোগকে ‘হতাশাজনক’ হিসেবে বর্ণনা করেছে ওষুধ প্রস্তুতকারক ও সমিতিগুলোর আন্তর্জাতিক ফেডারেশন। -বিবিসি ও রয়টার্স

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh