কালবৈশাখীর তাণ্ডবে ধান নষ্ট, কষ্টে কৃষক

মেহেদী হাসান সোহাগ

প্রকাশ: ০৭ মে ২০২১, ১২:০১ পিএম

মাদারীপুরে ৬ এপ্রিল বিকেল থেকে রাতে কালবৈশাখীর তা-বের সঙ্গে বয়ে যাওয়া গরম হাওয়ার ফলে বোরো মৌসুমের প্রায় ৩৯ হেক্টর ধানের ক্ষেত নষ্ট হয়ে গেছে। এতে দিশেহারা হয়ে পড়েছেন শত শত কৃষক। তবে স্থানীয় কৃষি দপ্তর কৃষকদের সহযোগিতার জন্য সরকারি প্রণোদনা চেয়েছে। 

মাদারীপুর কৃষি দপ্তর সূত্রে আরও জানা গেছে, কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে কীভাবে এই প্রাকৃতিক দুর্যোগ থেকে নিস্তার পাওয়া যায়। বেশি করে পানি ও পটাশ দিলে পাশের ধানটি যাতে নষ্ট না হয় এবং ধান ভালো হবে। 

মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর এলাকার কৃষক মোতালেব হাওলাদার জানান, ঝড়ের সঙ্গে বয়ে গেছে গরম হাওয়া। কোথাও কোথাও ঝড়ের সঙ্গে হয়েছে শিলাবৃষ্টিও। ফলে নষ্ট হয়ে যাওয়া এসব ক্ষেতের ধানের ফুল ঝরে ও শুকিয়ে কোথাও কালো আবার কোথাও সাদা আকার ধারণ করেছে। 

মাদারীপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. মোয়াজ্জেম হোসেন জানান, কালবৈশাখীর পরদিন থেকে এ পর্যন্ত উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে গ্রামে গ্রামে সরেজমিন ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা ও ক্ষয়ক্ষতির পরিমাণ সংগ্রহ করা হয়েছে। প্রাথমিকভাবে জেলায় ওই ঝড়ের সঙ্গে গরম হাওয়ায় ৩৯ হেক্টর জমির ধানের ক্ষতির পরিমাণ নির্ধারণ করা গেলেও ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh