করোনাভাইরাস

ভারতে ফের দৈনিক শনাক্ত ৪ লাখের বেশি, মৃত্যু ৪০৯২

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৯ মে ২০২১, ১২:০৩ পিএম

 ভারতে পর পর চারদিন করোনায় ৪ লাখের বেশি আক্রান্ত শনাক্ত হলো। ছবি : এএফপি

ভারতে পর পর চারদিন করোনায় ৪ লাখের বেশি আক্রান্ত শনাক্ত হলো। ছবি : এএফপি

ভারতে করোনাভাইরাসে দৈনিক আক্রান্তের সংখ্যা ফের চার লাখ ছাড়াল। এই নিয়ে দেশটিতে পর পর চারদিন করোনায় ৪ লাখের বেশি আক্রান্ত শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৪ লাখ ৩ হাজার ৭৩৮ জন। 

দৈনিক মৃত্যুর সংখ্যাও ৪ হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৯২ জনের। গতকাল শনিবার দেশটিতে রেকর্ড ৪ হাজার ১৮৭ জনের মৃত্যু হয়। এদিনই ভারতে প্রথম একদিনে চার হাজারের বেশি মৃত্যুর ঘটনা ঘটে।

আজ রবিবার (৯ মে) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ২২ লাখ ৯৬ হাজার ৪১৪ জন। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ২ লাখ ৪২ হাজার ৩৬২ জনের।

দেশে কোভিড সংক্রমণের হার প্রতিদিন বাড়ছে। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণের হার ২১.৬৪ শতাংশ। এখনো পর্যন্ত দেশে মোট সংক্রমণের হার ৭.৩৮ শতাংশ।

তবে আক্রান্তের সঙ্গে সঙ্গে সুস্থতার সংখ্যাও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৮৬ হাজার ৪৪৪ জন। এখনো পর্যন্ত মোট ১ কোটি ৮৩ লাখ ১৭ হাজার ৪০৪ জন সুস্থ হয়ে উঠেছেন। পাশাপাশি দেশে মোট সক্রিয় রোগীর সংখ্যা ৩৭ লাখ ৩৬ হাজার ৬৪৮ জন।

ভারতে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় চিকিৎসকেরা নমুনা পরীক্ষা ও টিকাদানের সংখ্যা বৃদ্ধি করতে বলছেন। গত ২৪ ঘণ্টায় ভারতে মোট ১৮ লাখ ৬৫ হাজার ৪২৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩০ কোটি ২২ লাখ ৭৫ হাজার ৪৭১ জনের। অন্য দিকে একদিনে দেশে ২০ লাখ ৯৩ হাজার ১১৯ জনকে টিকা দেয়া হয়েছে। টিকাকরণ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১৬ কোটি ৯৪ লাখ ৩৯ হাজার ৬৬৩ জন টিকা পেয়েছে।

বিশ্বে বর্তমানে করোনার সংক্রমণের কেন্দ্র ভারত। ভারতে সংক্রমণের ‘বিস্ফোরণের’ জন্য করোনার ভারতীয় ধরনকে অনেকাংশে দায়ী করা হচ্ছে। এছাড়া সংক্রমণ বৃদ্ধির মধ্যেও নির্বাচন অনুষ্ঠান, ধর্মীয় উৎসব ও খেলাধুলার আয়োজনকে দায়ী করা হচ্ছে।

ভারতে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। তারপর রয়েছে কর্ণাটক, কেরালা, উত্তর প্রদেশ, তামিলনাড়ু, দিল্লি, অন্ধ্র প্রদেশ ও পশ্চিমবঙ্গ। ছত্তিশগড়, রাজস্থান, গুজরাট, মধ্যপ্রদেশ ও হরিয়ানার পরিস্থিতিও উদ্বেগজনক।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh