ঈদ পর্যন্ত ভারত থেকে ফিরতে পারবেন না বাংলাদেশিরা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯ মে ২০২১, ০৬:২৭ পিএম

বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর।

বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর।

অপ্রতুল কোয়ারেন্টিন ব্যবস্থা ও আনুষঙ্গিক দিক বিবেচনায় ভারত থেকে দেশে ফিরতে চাওয়া বাংলাদেশি নাগরিকদের ঈদ পর্যন্ত কোনো এনওসি (অনাপত্তিপত্র) ইস্যু করা হবে না। রবিবার (৯ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অপ্রতুল কোয়ারেন্টিন অবকাঠামো ও আনুষঙ্গিক অন্যান্য দিক বিবেচনায় ভারতের বাংলাদেশ দূতাবাসগুলো ৮ মে থেকে ঈদ পর্যন্ত নতুন কোনো এনওসি ইস্যু করবে না। বেনাপোল, আখাউড়া ও বুড়িমারী স্থলবন্ধর ব্যতীত অন্য সব বন্ধরসমূহ দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে যাত্রী চলাচল বন্ধের সিদ্ধান্ত বহাল থাকবে এবং অন্য সব স্থলবন্দর দিয়ে যাত্রী চলাচল বন্ধের মেয়াদ আরও ১৪ দিন বাড়ানো হবে, যা ১০ মে থেকে ২৩ মে পর্যন্ত কার্যকর থাকবে।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে ভারতের সঙ্গে দ্বিতীয় দফায় স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরও ১৪ দিন বেড়েছে, যা আগামীকাল সোমবার থেকে ২৩ মে পর্যন্ত বলবৎ থাকবে। গতকাল শনিবার (৮ মে) পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় স্থলসীমান্ত বন্ধের মেয়াদ বাড়ানোর বিষয়ে এ সিদ্ধান্ত হয়।

বৈঠকে সিদ্ধান্ত হয়, প্রথম দফার মতো এবারও বাংলাদেশের যেসব নাগরিক চিকিৎসার জন্য ভারতে আছেন এবং যাদের ভিসার মেয়াদ ১৫ দিনের কম, শুধু তারাই বেনাপোল, আখাউড়া ও বুড়িমারি সীমান্ত দিয়ে দেশে ফিরতে পারবেন।

গত ২৬ এপ্রিল থেকে ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ করা হয়। ভারতের করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশ দ্বিতীয় দফায় আগামীকাল সোমবার (১০ মে) থেকে আরও ১৪ দিনের জন্য স্থলসীমান্ত বন্ধের মেয়াদ বাড়িয়েছে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh