ঘৃণার বিরুদ্ধে চঞ্চলের অন্যরকম প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২১, ০৭:২৩ পিএম

মায়ের সঙ্গে অভিনেতা চঞ্চল চৌধুরী।

মায়ের সঙ্গে অভিনেতা চঞ্চল চৌধুরী।

মায়ের সঙ্গে একটি ছবি ফেইসবুকে প্রকাশের পর ধর্ম নিয়ে ‘কুরুচিপূর্ণ’ মন্তব্যের কবলে পড়েন অভিনেতা চঞ্চল চৌধুরী। রবিবার মা দিবসে ফেইসবুকে ছবিটি প্রকাশের পর মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়েছেন অনেকে। কিন্তু কেউ কেউ ধর্ম নিয়ে ‘বিরূপ’ মন্তব্য করেছেন। এমন আচরণের প্রতিবাদে রবিবার থেকেই ফেইসবুকে সরব হয়েছেন চলচ্চিত্র ও টিভি নাটকের নির্মাতা ও অভিনয়শিল্পীরা।

আর শিল্পী চঞ্চল চৌধুরী প্রতিবাদের অস্ত্র হিসেবে কবিতার আশ্রয় নিয়েছেন; সোমবার নিজের ফেইসবুক পেইজে ‘ধর্ম’ শিরোনামে নিজের লেখা একটি কবিতা তিনি আবৃত্তি করে প্রকাশ করেছেন।

চঞ্চল বলছেন, ‘ধর্ম নিয়ে বাড়াবাড়ি, মানুষ নিয়ে নয়/ এমনি করে সভ্যতা শেষ, হচ্ছো তুমি ক্ষয়/ধর্ম রক্ষের ঝাণ্ডা তোমায় কে দিয়েছে ভাই/ধর্ম নিয়ে ব্যবসা করো, জ্ঞান কী তোমার নাই?/ সব ধর্মই এক কথা কয়, মানুষ সেবা করো/ধর্মের নামে ব্যবসা করে ভাবছো তুমি বড়…।’

এর আগে ‘কুরুচিপূর্ণ’ মন্তব্যকারীদের উদ্দেশে তিনি বলেন, আমি হিন্দু নাকি মুসলিম, তাতে আপনাদের লাভ বা ক্ষতি কি? সকলেরই সবচেয়ে বড় পরিচয় ‘মানুষ’। ধর্ম নিয়ে এসকল রুচিহীন প্রশ্ন ও বিব্রতকর আলোচনা সকল ক্ষেত্রে বন্ধ হোক। আসুন, সবাই মানুষ হই।

চঞ্চল চৌধুরী ছাড়াও আরেক অভিনেত্রী আশনা হাবিব ভাবনাও মায়ের সঙ্গে ছবি পোস্ট করে সাইবার হয়রানির শিকার হয়েছেন।

এদিকে অনেকে আবার হ্যাশট্যাগ ব্যাবহার করে 'আমার ভাই চঞ্চল' লিখে চঞ্চল ও তার মায়ের ছবি পোস্ট করছেন সামাজিক মাধ্যমে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh