করোনার ভারতীয় ধরনকে ‘উদ্বেগজনক’ ঘোষণা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১১ মে ২০২১, ১২:৫২ পিএম | আপডেট: ১১ মে ২০২১, ১২:৫৩ পিএম

করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্টকে উদ্বেগজনক হিসেবে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

গতকাল সোমবার (১০ মে) সুইজারল্যান্ডের জেনেভায় সংবাদ সম্মেলনে সংস্থাটির কোভিড–১৯ বিষয়ক প্রধান মারিয়া ভান কেরখোভ এ কথা বলেন।

তিনি বলেন, প্রাপ্ত তথ্যে দেখা যাচ্ছে ভারতে শনাক্ত হওয়া বি.১.৬১৭ ভ্যারিয়েন্টটির সংক্রমণ ছড়ানোর ক্ষমতা বেশি। করোনার ধরনটির দ্রুত সংক্রমণ বিস্তারের বেশ কিছু প্রমাণ মিলেছে। যদিও আগে মনে করা হয়নি যে করোনার এ ধরন সংক্রমণ এতটা ছড়াতে পারবে। এ পরিস্থিতিতে ভারতীয় এ ধরন বিশ্বজুড়ে ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে চিহ্নিত হয়েছে।

গত ৯ মে ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে ডব্লিউএইচও’র প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন বলেন, ভারতে করোনার যে ভ্যারিয়েন্ট সক্রিয় সেটি হলো বি.১.৬১৭। এই ভ্যারিয়েন্টকে সংস্থাটি এখনো ‘উদ্বেগজনক’ আখ্যা না দিলেও যুক্তরাষ্ট্র, ব্রিটেনের মতো দেশ সেই আখ্যা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থারও উচিত এই ভ্যারিয়েন্টকে ‘উদ্বেগজনক’ হিসেবে চিহ্নিত করা।

করোনার ভ্যারিয়েন্টগুলোকে দুই ভাগে ভাগ করছে ডব্লিউএইচও। এক ভাগে রয়েছে পর্যবেক্ষণে থাকা ভ্যারিয়েন্ট ও উদ্বেগজনক ভ্যারিয়েন্ট। পরের ভাগে পড়া ভ্যারিয়েন্টগুলো বেশি সংক্রামক ও নিয়ন্ত্রণ করা কঠিন কিংবা বেশি অসুস্থ করে তোলে।

মারিয়া বলেন, ভারতীয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধে পরীক্ষা, ওষুধ কিংবা ভ্যাকসিন কম কার্যকর এমন কোনো প্রমাণ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

আজ মঙ্গলবার (১১ মে) সংস্থাটির পক্ষ থেকে সাপ্তাহিক মহামারি বিষয়ক আপডেটে এই সংক্রান্ত তথ্য দেয়া হবে বলেও জানান তিনি।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh