বছরের সর্বোচ্চ বৃষ্টিপাতের দিনে ২ নম্বর সতর্কতা

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১১ মে ২০২১, ০৯:২৯ পিএম

দেশে গত ২৪ ঘণ্টায় চলতি বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। আগামী ২৪ ঘণ্টায়ও ঝড়ো হাওয়াসহ বিভিন্ন স্থানে ভারি বর্ষণের আভাস রয়েছে। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলের নদীবন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। পাশাপাশি একাধিক এলাকায় কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে।

মঙ্গলবার (১১ মে) বিকেলে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া ও নদী বন্দরের পরিস্থিতি উল্লেখ করে এসব তথ্য জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক।

তিনি বলেন, এ বছর এমন বৃষ্টি এর আগে হয়নি। গত ২৪ ঘণ্টায় দেশের প্রায় সবখানেই বৃষ্টিপাত হয়েছে। কোথাও কোথাও বৃষ্টির পরিমাণ অনেক বেশি দেখা গেছে। একইসঙ্গে কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টিও হয়েছে।

আগামী ২৪ ঘণ্টায়ও ভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে। ঢাকা, ময়মনসিংহ, রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে সারাদেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সঙ্গে শিলাবৃষ্টিও হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে টাঙ্গাইলে ৭৮ মিলিমিটার। এছাড়া ময়মনসিংহে ৭৫, দিনাজপুরে ৬৯, মোংলায় ৬৫, ফরিদপুরে ৪৯, নিকলিতে ৪০, সন্দ্বীপে ৩৭, ঈশ্বরদীতে ৩৬, ঢাকায় ৩৪, রাজশাহীতে ২৪ মিলিমিটারসহ দেশের অন্যান্য স্থানে বিভিন্ন পরিমাণে বৃষ্টিপাত হয়েছে। সব মিলিয়ে প্রায় ৯০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টির ধারা রাতেও থাকবে।

বলা হয়েছে, সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় কক্সবাজারে ৩৪ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। পরবর্তী ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

ঢাকা, খুলনা, রাজশাহী, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের নদী বন্দরসমূহে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এসব এলাকায় ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগের নদীবন্দরে এক নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এসব এলাকায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh