একদিনে ঢাকায় ফিরেছে ৪ লাখ মানুষ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২১, ১০:০০ পিএম

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ঈদের ছুটিতে কর্মজীবী মানুষদের ঢাকা ত্যাগে নিষেধ করেছিল সরকার। লঞ্চ, ট্রেন ও দূরপাল্লার বাস বন্ধ থাকা সত্ত্বেও গ্রামের বাড়িতে ঈদ উদযাপন করতে যায় মানুষ। ঈদ উপলক্ষ্যে ১২ দিনে ঢাকা ছেড়েছেন এক কোটির বেশি মানুষ আর ঈদের ছুটি শেষে একদিনে ঢাকায় ফিরেছেন চার লাখের বেশি মানুষ।

ঢাকা ছেড়ে যাওয়া এবং ফেরত আসা মানুষজনের মোবাইল সিমের হিসেবের ভিত্তিতে রবিবার (১৬ মে) ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এ তথ্য জানিয়েছেন।

টেলিযোগাযোগমন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, শুধু ১৫ মে অর্থাৎ ঈদের ছুটি শেষে অফিস খোলার আগের দিন শনিবার ঢাকায় ফিরেছেন চার লাখ ১২ হাজার ৭৬৩ সিমের মালিক। এর মধ্যে গ্রামীণফোনের দুই লাখ ৭৭ হাজার ৯৬ জন, রবির ছয় হাজার ১৪৩ জন, বাংলালিংকের এক লাখ ৫৮ হাজার ৪৯৬ এবং টেলিটকের ৪০ হাজার ৩২৮ সিম ব্যবহারকারী রয়েছেন।

এর আগে ৪ থেকে ১৩ মে পর্যন্ত ৯ লাখ ২১ হাজার ৬৩৫ জন, ১৪ মে ৭ লাখ ৯৯ হাজার ৩৮০ জন এবং ১৫ মে ঢাকা ছেড়েছেন আট লাখ ২৪ হাজার ৬৮২ জন সিমের মালিক। মোট ১২ দিনে ঢাকা ছেড়েছেন এক কোটি ছয় লাখ ৪৫ হাজার ৬৯৭ জন।

টেলিযোগাযোগমন্ত্রী ফেসবুকে এক স্ট্যাটোসে জানান, ‘৪ থেকে ১৫ মে অবধি ঢাকা ছেড়েছে তার পরিমাণ কোটি অতিক্রম করেছে। একইসঙ্গে ১৫ মে কতটা সিম ঢাকা ফেরত এলা তার পরিমাণও দিলাম। আগেও বলেছিলাম এখনও বলছি ঈদের নামে কতজন কী নিয়ে বাড়ি গেছেন আর কতজন কী নিয়ে ফেরত আসছেন তা ভবিষ্যতই বলতে পারব। আল্লাহ রহম করো।’

মোস্তাফা জব্বার গণমাধ্যমকে বলেন, এখানে তিনটি বিষয় জানা জরুরি। প্রথমত আমাদের দেশে প্রচলিত নিয়ম অনুযায়ী ১৮ বছরের নিচে কেউ সিম কার্ড কিনতে পারেন না। এই হিসাবটা হলো সিম ব্যবহারকারীদের জন্য। দ্বিতীয়ত একজন ১৫টা পর্যন্ত সিম কিনতে পারেন। তৃতীয়ত অনেকেই একাধিক সিম মোবাইলে ব্যবহার করেন।

সুতরাং, এ হিসাবে ব্যক্তি হিসাব করলে চলবে না। ১৮ বছরের নিচে অনেকেই ঢাকার বাইরে গেছে। যাদের নামে কোনো সিম নেই। তাদের হিসাবটা কিন্তু আসেনি। এসব হিসাব মিলিয়েই মোট পরিসংখ্যান বের করতে হবে।

তিনি বলেন, আমি এই হিসাবটা সংগ্রহ করেছি, এই কারণে আমাদের একটু বোঝা দরকার। একটা অনুমান যেন করতে পারি আমরা। আসলে কী পরিমাণ মানুষ ঢাকার বাইরে গেছেন। এবং কী পরিমাণ মানুষ ফিরতে শুরু করেছেন। লকডাউন শেষে হয়তো একটা পরিসংখ্যান তুলে ধরব।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh