রোজিনার বিরুদ্ধে মামলা খারিজের দাবি হিউম্যান রাইটস ওয়াচের

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২০ মে ২০২১, ০২:৪৩ পিএম

দৈনিক প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলাম। ফাইল ছবি

দৈনিক প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলাম। ফাইল ছবি

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ দৈনিক প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে সব অভিযোগকে ‘নিপীড়নমূলক’ উল্লেখ করে মামলা খারিজ করার আহ্বান জানিয়েছে।

আজ বৃহস্পতিবার (২০ মে) সংস্থাটি জানায়, রোজিনার সহকর্মীরা মনে করেন তাকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে তার অনুসন্ধানী কাজের জন্য আটক করা হয়েছে।

‘সরকারি নথি চুরি ও অবৈধভাবে ছবি তোলার’ অভিযোগে তার বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেসি আইনের ৩ ও ৫ ধারায় মামলা দায়ের করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় তার বিরুদ্ধে মামলা করে।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া অঞ্চলের পরিচালক ব্র্যাড অ্যাডামস্ বলেন, বাংলাদেশের সব জায়গায় সাংবাদিকরা রোজিনার মুক্তির দাবি জানাচ্ছে। কর্তৃপক্ষের উচিৎ রোজিনা বিরুদ্ধে প্রমাণ তুলে ধরা, নয়তো তাৎক্ষণিকভাবে তাকে মুক্তি দেয়া। সরকারের দোষ তুলে ধরলেও সাংবাদিকদেরকে তাদের কাজ করার জন্য আটক করা বন্ধ করতে হবে।

তিনি আরো বলেন, রোজিনা ইসলামের এই গ্রেফতারের মাধ্যমে সরকারের দুর্নীতি তুলে ধরা সাংবাদিকদের প্রতি ভীতিকর বার্তা প্রদান করছে। 

গত সোমবার নিজ দায়িত্ব পালনে সচিবালয়ে যাওয়ার পর সাংবাদিক রোজিনা ইসলামকে ‘সরকারি গোপনীয় নথি চুরির’ অভিযোগে স্বাস্থ্য মন্ত্রণালয়ে ৫ ঘণ্টা আটকে রাখা হয়। পরে রাত পৌনে ১০টায় তাকে পুলিশে সোপর্দ করা হয়। ওই রাতেই তার বিরুদ্ধে মামলা করে করে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh