করোনায় বাণিজ্য ঘাটতি দেড় হাজার কোটি ডলার

প্রকাশ: ২১ মে ২০২১, ১১:৩১ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

করোনা মহামারির মধ্যে রেকর্ড পরিমাণ বাণিজ্য ঘাটতির পথে দেশ। বাংলাদেশ ব্যাংকের হিসাবে, চলতি অর্থবছরের ৯ মাসে ঘাটতি প্রায় দেড় হাজার কোটি ডলার। আমদানি ব্যয় বাড়লেও রফতানি আয় না বাড়ায় কমছে না বাণিজ্য ঘাটতি।

বাংলাদেশ ব্যাংকের ২০২০-২১ অর্থবছরের জুলাই-মার্চ বৈদেশিক লেনদেনের চলতি হিসাবে ভারসাম্যের (ব্যালেন্স অব পেমেন্ট) ওপর করা হালনাগাদ প্রতিবেদন সূত্রে এ তথ্য উঠে এসেছে।

চলতি অর্থবছরে ৯ মাসে আমদানি হয়েছে চার হাজার ২৭৬ কোটি ডলারের পণ্য। বাংলাদেশ ব্যাংকের হিসাবে, যা গেলো অর্থবছরের একই সময়ের তুলনায় ৬ ভাগ বেশি। অন্যদিকে, একই সময়ে রফতানি আয়ের পরিমাণ দুই হাজার ৮৭২ কোটি ডলার। এতে প্রবৃদ্ধি মাত্র দশমিক শূন্য-ছয় ভাগ।

দেশের অভ্যন্তরে বিনিয়োগের চাহিদা কিছুটা বেড়ে যাওয়ায় আমদানি চাহিদাও বেড়েছে। আমদানি ব্যয়ও বেড়েছে স্বল্প পরিসরে।

আমদানি ও রফতানি প্রবৃদ্ধির এই ফারাকে বাণিজ্য ঘাটতির পরিমাণ এক হাজার চারশো কোটি ডলার। তবে আশা দেখিয়েছে প্রবাসী আয়। কেন্দ্রীয় ব্যাংকের হিসাবে, ৯ মাসে প্রবাসীরা দেশে পাঠিয়েছেন একহাজার ৮শ ৬০ কোটি ডলার। যা গেলো অর্থবছরের একই সময়ের চেয়ে ৩৫ শতাংশ বেশি। প্রবাসীদের পাঠানো অর্থের কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও সামগ্রিক লেনদেন ভারসাম্যে কিছুটা শক্ত অবস্থানে দেশের অর্থনীতি।

এদিকে, বাংলাদেশ ব্যাংকের সবশেষ হিসাবে, রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৪৫ বিলিয়ন ডলার। আর সার্বিকভাবে উদ্বৃত্ত প্রায় সাতশো কোটি ডলার।


সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh