ইনস্টাগ্রামে চাইলেই এখন লুকানো যাবে ‘লাইক’ সংখ্যা

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৯ মে ২০২১, ০৯:৫৪ এএম

ইনস্টাগ্রাম। ছবি: রয়টার্স

ইনস্টাগ্রাম। ছবি: রয়টার্স

দুই বছর আগে ‘লাইক’ সংখ্যা লুকানোর ফিচার পরীক্ষা শুরু করেছিল ইনস্টাগ্রাম। এখন ফিচারটি আনুষ্ঠানিকভাবে সবাইকে দেবে ফটো শেয়ারিং অ্যাপটি। ফলে সব ব্যবহারকারীই চাইলে লাইক লুকাতে পারবেন।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট উল্লেখ করেছে, ফিচারটিকে ঐচ্ছিক হিসেবে নিয়ে আসছে প্রতিষ্ঠানটি। লাইক সংখ্যা লুকাতে চাইলে এটিকে সেটিংস থেকে চালু করে নিতে হবে ব্যবহারকারীদের।

লাইক লুকিয়ে রাখলে অন্যরা পোস্টের লাইক সংখ্যা দেখতে পাবেন না। এ ছাড়াও নিজে অন্যের পোস্টের লাইক দেখতে না চাইলে তা-ও বন্ধ রাখা যাবে। কিন্তু যারা নিজেদের পোস্টের লাইক লুকিয়ে রাখবেন, তারা ঠিকই জানতে পারবেন কারা তাদের পোস্টে প্রতিক্রিয়া জানাচ্ছেন। তবে, ওই পরিসংখ্যান পেতে সাধারণ সময়ের তুলনায় অতিরিক্ত কয়েকটি ট্যাপের প্রয়োজন পড়বে।

ফেসবুকের মূল পরীক্ষার পরিবর্তিত সংস্করণ বলা চলে ফিচারটিকে। পরীক্ষামূলক পর্যায়ে ব্যবহারকারীদের হাতে লাইক দেখা না-দেখার কোনো সুযোগ ছিল না। ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোজেরি সম্প্রতি দ্য ইনফরমেশনকে জানিয়েছেন, লাইক গোপন করাটা নতুন অর্থযুক্ত করছে এবং তার মূলনীতিতে পরিবর্তন এসেছে।

ঠিক এমন একটি সময়ে এ ফিচারটি এলো যখন অল্প বয়সীদের মানসিক স্বাস্থ্যের উপর সামাজিক মাধ্যম কীভাবে প্রভাব ফেলছে, সে প্রশ্নের জালে আটকে রয়েছে ইনস্টাগ্রাম এবং ফেসবুক। অন্যদিকে ঠিক একই সময়ে, ১৩ বছরের কম বয়সীদের জন্য ইনস্টাগ্রাম ফর কিডস সংস্করণ তৈরি নিয়ে প্রশ্ন তুলেছেন আইনপ্রণেতারা।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh