পুঁজিবাজারে বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে সেলভো কেমিক্যাল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৯ মে ২০২১, ১১:২৪ এএম

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে সেলভো কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড। কোম্পানিটির শেয়ার গত সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষে ছিল। এর ফলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দাম বাড়ার শীর্ষ স্থানটি দখল করেছে প্রতিষ্ঠানটির শেয়ার।

ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় গত সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৩৬ দশমিক ৯২ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৪ টাকা ৮০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ১৭ টাকা ৮০ পয়সা, যা আগের সপ্তাহের শেষে ছিল ১৩ টাকা।

শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি গত ২৫ মে চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (২০২০ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত) আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। এই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা বেড়ে তিনগুণ হয়েছে।

কোম্পানিটির প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-মার্চ সময়ে শেয়ারপ্রতি মুনাফা করেছে ১২ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ৪ পয়সা। আর ২০২০ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের ব্যবসায় শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৪২ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল ২৮ পয়সা।

এদিকে কোম্পানিটির শেয়ার বিনিয়োগকারীদের চাহিদের শীর্ষে চলে আসায় এক শ্রেণির বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। এর ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৩ কোটি ৭১ লাখ ৯ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৫ কোটি ৯২ লাখ ৭৭ হাজার টাকা।

সেলভো কেমিক্যালের পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৩৫ দশমিক ২০ শতাংশ। ৩৩ দশমিক ১৯ শতাংশ দাম বাড়ার মাধ্যমে পরের স্থানে রয়েছে নর্দান ইসলামী ইন্স্যুরেন্স।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- এবি ব্যাংকের ৩০ দশমিক ৮৩ শতাংশ, আমান ফিডের ৩০ দশমিক ৬৩ শতাংশ, এনআরবিসি ব্যাংকের ২৯ দশমিক ৬৪ শতাংশ, কাট্টালী টেক্সটাইলের ২৯ দশমিক ৬৩ শতাংশ, জিএসপি ফাইন্যান্সের ২৯ দশমিক ৩৮ শতাংশ, রিলায়েন্স ইন্স্যুরেন্সের ২৭ দশমিক ৩৬ শতাংশ এবং সানলাইফ ইন্স্যুরেন্সের ২৭ দশমিক ১৫ শতাংশ দাম বেড়েছে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh