শ্রমিকদের কোয়ারেন্টিনে ২০-২৫ হাজার টাকা সহায়তা দেবে মন্ত্রণালয়

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৯ মে ২০২১, ০৩:৫০ পিএম

প্রবাসী বাংলাদেশি শ্রমিক। ফাইল ছবি

প্রবাসী বাংলাদেশি শ্রমিক। ফাইল ছবি

সৌদি আরবগামী প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের কোয়ারেন্টিনের হোটেল বুকিং খরচ বাবদ ২০ থেকে ২৫ হাজার টাকা আর্থিক সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। 

পাশাপাশি বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন এড়াতে প্রবাসী শ্রমিকদের করোনাভাইরাসের ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্তও নেয়া হয়েছে।

আজ শনিবার (২৯ মে) সকালে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এসব তথ্য জানিয়ছেন।

তিনি বলেন, সৌদি আরবে যাওয়ার পরে সাতদিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে কোনো প্রবাসী শ্রমিকের যদি হোটেল বুকিং খরচ হয় ৪০ হাজার টাকা, তাহলে মন্ত্রণালয় ২০ হাজার টাকা দেবে। ৫০ থেকে ৬০ হাজার বা তার ঊর্ধ্বে খরচ হলে ২৫ হাজার টাকা দেওয়া হবে। 

তিনি বলেন, সৌদিতে ভ্রমণে ২০ মে নতুন নির্দেশনা কার্যকর হয়েছে। নতুন নির্দেশনা আসার পরে যারা সৌদিতে গিয়েছেন, তাদেরও এই সহায়তা দেয়া হবে। দূতাবাসের মাধ্যমে তাদের হোটেল বুকিং সংক্রান্ত কাজগপত্র যাচাই-বাছাই করা হবে।

তিনি আরো বলেন, প্রবাসী শ্রমিকদের করোনার টিকার দেয়ার এই বিরাট কাজটি কীভাবে সহজে করা যেতে পারে আমরা সেই পরিকল্পনা করছি। আমরা সবাইকে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) কার্যালয়ে করোনার টিকার জন্য আবেদন করতে বলেছি। যারা শুধু মাত্র বিএমইটিতে আবেদন করবেন, তারা টিকা পাওয়া যোগ্য বিবেচিত হবেন।

সৌদি আরবে ভ্রমণে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন সংক্রান্ত নতুন নির্দেশনায় বলা হয়েছে, যারা সৌদি আরবে স্থায়ীভাবে বসবাস করেন না এবং প্রথমবারের মতো সৌদি আরবে বেড়াতে গেছেন, তারা যদি করোনা ভ্যাকসিনের সবগুলো ডোজ নেয়ার ১৪ দিন পরে যান সেক্ষেত্রে কোয়ারেন্টিনের প্রয়োজন হবে না।

আগামী এক থেকে দেড় মাসের মধ্যে প্রায় ৪০ হাজার শ্রমিক সৌদি আরবে যাওয়ার অপেক্ষায় রয়েছেন। রিক্রুটিং এজেন্সিগুলোর প্রতিনিধিরা জানিয়েছেন, সৌদি আরবে যাওয়ার পরে একজন প্রবাসী শ্রমিকের হোটেল বুকিং করতে ৬০ থেকে ৭০ হাজার টাকা খরচ হবে।

গত ২৫ মে সৌদি এয়ারলাইন্স জানিয়েছে, হোটেল বুকিংয়ের ক্ষেত্রে তারা প্রবাসী শ্রমিকদের কোনো ধরনের সহায়তা করতে পারবে না। এই সিদ্ধান্তে অসহায় অবস্থায় পড়েছেন বাংলাদেশি শ্রমিকরা। -ডেইলি স্টার

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh