মিথ্যা ঘোষণায় বন্দরে এলো নিষিদ্ধ পপি বীজ

চট্টগ্রাম প্রতিনিধি

প্রকাশ: ০১ জুন ২০২১, ১২:৪৪ পিএম

 সরিষা আনার মিথ্যা ঘোষণায় বন্দরে এলো নিষিদ্ধ পপি বীজ। ছবি : চট্টগ্রাম প্রতিনিধি

সরিষা আনার মিথ্যা ঘোষণায় বন্দরে এলো নিষিদ্ধ পপি বীজ। ছবি : চট্টগ্রাম প্রতিনিধি

আফিমসহ বিভিন্ন মাদক তৈরি করতে ব্যবহার করা হয় পপি বীজ (পোস্তা দানা)। স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক এ পণ্যটির আমদানি ও ব্যবহার নিষিদ্ধ করেছে সরকার। অথচ সরিষা আনার নাম করে মিথ্যা ঘোষণায় সেই নিষিদ্ধ পপি বীজই নিয়ে এলো পুরান ঢাকার আজমিন ট্রেড সেন্টার নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান। 

কায়িক পরীক্ষায় ধরা পড়া এ চালানের বিপরীতে বড় অংকের টাকা বিদেশে পাচার করা হয়েছে বলে দাবি চট্টগ্রাম কাস্টমসের। বিষয়টি আজ মঙ্গলবার (১ জুন) সকালে নিশ্চিত করেছেন কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা মোশাররফ হোসেন।

কাস্টমস সূত্রে জানা যায়, এ চালানে মালয়েশিয়া থেকে দুই কনটেইনার সরিষা বীজ আসার কথা ছিল। সিএন্ডএফ এজেন্ট হটলাইন কার্গো ইন্টারন্যাশনাল এ চালানটি খালাসের দায়িত্ব নিয়েছিল। কিন্তু গোপন সূত্রে জানা যায়, সরিষা বীজের সাথে ৪২ টন পপি বীজও এনেছে প্রতিষ্ঠানটি। পরবর্তীতে কায়িক পরীক্ষা শেষে চালানটি আটক করে পণ্যগুলো ল্যাবে পরীক্ষা করলে পপি বীজের প্রমাণ মেলে। প্রতিষ্ঠানটি প্রায় ১৫ কোটি টাকার পপি বীজ এনেছে বলে জানিয়েছে কাস্টমস।

কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা মোশাররফ হোসেন বলেন, পুরান ঢাকার আজমিন ট্রেড সেন্টার নামের প্রতিষ্ঠানটি ৫৪ টন সরিষা বীজ আনার ঘোষণা দিয়ে তার বিপরীতে মাত্র ১২ টন সরিষা বীজ ও ৪২ টন আমদানি নিষিদ্ধ পপি বীজ নিয়ে আসে। আমদানি করা এসব পপি বীজের দাম ১৫ কোটি টাকা। 

তিনি বলেন, প্রতিষ্ঠানটি দুটি কনটেইনারের প্রথম দিকে সরিষা বীজ ও ভেতরে পপি বীজ রাখে, যাতে কায়িক পরীক্ষায় তাদের কারসাজি ধরা না পড়ে। এই অপরাধে কাস্টমসের আইনে জড়িতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।

কাস্টম হাউসের এআইআর শাখার সহকারী কমিশনার রেজাউল করিম বলেন, অসত্য ঘোষণায় নিষিদ্ধ পণ্য আমদানি করায় সংশ্লিষ্টদের আসামি করে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রাম কাস্টম হাউস। 

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh