সোমবার থেকে বৃষ্টিপাত বাড়তে পারে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২১, ০৩:৩৮ পিএম

মৌসুমি বায়ু শক্তিশালী হলে বৃষ্টিপাতও বেশি হবে। ফাইল ছবি

মৌসুমি বায়ু শক্তিশালী হলে বৃষ্টিপাতও বেশি হবে। ফাইল ছবি

দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের বজ্রসহ ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। মৌসুমি বায়ুর প্রভাবে আগামী সোমবার থেকে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। 

আজ শনিবার (৫ জুন) ভোরেই রাজধানীতে একপশলা বৃষ্টি হয়ে গেছে, দুপুরেও বৃষ্টি হয়েছে। এই বৃষ্টি শুধু ঢাকা নয়, দেশের বিভিন্ন অঞ্চলে হচ্ছে। মৌসুমি বায়ু আসার আগে পর্যন্ত থেমে থেমে এই বৃষ্টি হবে। এরপর মৌসুমি বায়ু এলে দেশের দক্ষিণাঞ্চল দিয়ে নতুন করে বর্ষার বৃষ্টি শুরু হবে। 

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া আগামী তিনদিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু টেকনাফ পর্যন্ত এগিয়ে আসতে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ইয়াঙ্গুন উপকূল পর্যন্ত এগিয়েছে এবং তা আরো এগিয়ে এসে আবহাওয়াগত পরিস্থিতির অনুকূলে রয়েছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বর্তমানে মিয়ানমারের ইয়াঙ্গুন উপকূলে অবস্থান করছে। আগামী দু-তিনদিনের মধ্যে তা বাংলাদেশের টেকনাফ উপকূলে আসতে পারে। ৭ জুনের পর থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে দেশের দক্ষিণাংশে। তারপর তা কক্সবাজার, চট্টগ্রাম, রাজশাহী পার হলে আমরা বলি মৌসুমি বায়ু অতিক্রম করেছে। বায়ু শক্তিশালী হলে বৃষ্টিপাতও বেশি হবে।

গতকাল শুক্রবার (৪ জুন) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে খুলনায় ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ২৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘন্টায় উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে- সিলেটে ১০৪ মিলিমিটার, ময়মনসিংহে ৪৫ মিলিমিটার, কুতুবদিয়ায় ৫১ মিলিমিটার, রাজশাহীতে ১২ মিলিমিটার, তাড়াশে ৩১ মিলিমিটার, ডিমলায় ১০ মিলিমিটার।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪৪ মিনিটে ও আগামীকাল সূর্যোদয় ভোর ৫টা ১১ মিনিটে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh