সারাদেশে বজ্রবৃষ্টি-ঝড়ের আভাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২১, ০৬:৫৮ পিএম | আপডেট: ০৬ জুন ২০২১, ০৮:৩৬ পিএম

বৃষ্টিতে তলিয়ে গেছে বন্দরনগরী চট্টগ্রামের অধিকাংশ এলাকা। ছবি: স্টার মেইল

বৃষ্টিতে তলিয়ে গেছে বন্দরনগরী চট্টগ্রামের অধিকাংশ এলাকা। ছবি: স্টার মেইল

সারাদেশে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। রবিবার (৬ জুন) বিকেলে এক সতর্কবাণীতে এসব তথ্য জানানো হয়েছে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেইসঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া ফরিদপুর, দিনাজপুর ও নীলফামারী অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু দাবদাহ কিছুটা প্রশমিত হতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ঈশ্বরদীতে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ঢাকায় ১১৮ মিলিমিটার। দেশের বিভিন্ন অঞ্চলেও গতকাল থেকে বৃষ্টিপাত হচ্ছে।

লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশ অতিক্রম করে আসাম পর্যন্ত অবস্থান করছে। অপর একটি লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ইয়াঙ্গুন উপকূল পর্যন্ত অগ্রসর হয়েছে এবং তা আরও অগ্রসর হওয়ার জন্য অনুকূল পরিস্থিতি রয়েছে। 

এদিকে সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হওয়ায় চট্টগ্রামের পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা দেখা দিয়েছে। পাহাড়ের পাদদেশ থেকে স্থানীয়দের সরিয়ে নিতে কাজ করছে স্থানীয় প্রশাসন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh