সশরীরে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত জবি প্রশাসনের

জবি প্রতিনিধি

প্রকাশ: ১৩ জুন ২০২১, ০৮:১১ পিএম

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ১০ আগস্ট থেকে সশরীরে সেমিস্টার ফাইনাল পরীক্ষা এবং ঈদের আগে মিডটার্ম, রিভিউ ক্লাস নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জবি প্রশাসন।

রবিবার (১৩ জুন) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদ্দুজ্জামান বলেন, আসন্ন কোরবানির ঈদের আগে বিভাগগুলো তাদের মিডটার্ম ও রিভিউ ক্লাস নেবে। আগস্ট মাসে সশরীরে সেমিস্টার ফাইনাল শুরু হবে।

কোন ডিপার্টমেন্টে চাইলে পরীক্ষা নিতে পারবে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিভাগগুলো চাইলেও ঈদের আগে সশরীরে সেমিস্টার ফাইনাল পরীক্ষা নিতে পারবে না।

এ বিষয়ে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. রবীন্দ্রনাথ মন্ডল বলেন, পরিস্থিতি খুব বেশি খারাপ না হলে, আমাদের যে সিদ্ধান্ত হয়েছে এটা বাস্তবায়িত হবে। এর আগে যে সেমিস্টারের পরীক্ষা হবে সশরীরে ঈদের পর এবং ঈদের আগে মিডটার্ম ও অ্যাসাইনমেন্ট হবে। এটার ফর্মফিলাব এখনো যারা করেনি তারা ২৯ জুনের মধ্যে এটা সম্পন্ন করবে।

অনলাইনে মিডটার্ম কিভাবে হবে, কত মার্কের- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা সম্পূর্ণ ওই কোর্স টিচার নির্ধারণ করবে। এখানে কারো কোনো হস্তক্ষেপ নেই।

এসময় তিনি বলেন, প্রথম ও দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা একসাথেই হবে তবে সেটা প্রথম সেমিস্টারের পরীক্ষা শেষ হওয়ার ১০ দিন বা ১৫ দিন পর। দ্বিতীয় সেমিস্টারের রিভিউ ক্লাস নিয়ে তারপর দ্বিতীয় সেমিস্টারের পরীক্ষা শুরু হবে।

তিনি আরো বলেন, ঈদের পরে আমরা যখন পরীক্ষা নিবো তখন পরিপূর্ণ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নিবো। আমাদের পরীক্ষাগুলো হবে রোটেশন আকারে। পরীক্ষার আগে সকল ডিন তাদের বিভাগের চেয়ারম্যানদের নিয়ে এটা নির্ধারণ করবে এবং তা শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হবে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, আটকে থাকা সকল সেমিস্টারের ফাইনাল পরীক্ষা হবে ঈদের পর ১০ আগস্ট সশরীরে। এর আগে যাদের এখনো ক্লাস বা মিডটার্ম বাকি আছ তারা ১৮ জুলাইয়ের মধ্যে রিভিউ ক্লাস বা মিডটার্ম সম্পন্ন করবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh