জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ২০ জুন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০২১, ০৫:৪২ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

শুক্রবার (১৮ জুন) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট ও কয়েকটি দৈনিক পত্রিকায় ভর্তিসংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ডেপুটি রেজিস্ট্রার আরো বলেন, ‘অনলাইনে আবেদন শুরু হবে ২০ জুন দুপুর ১২টা থেকে। আবেদন করা যাবে ৩১ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। তবে করোনা পরিস্থিতির কারণে এখনও পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়নি।’

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এ, বি, সি, ডি ও ই-ইউনিটের প্রতিটিতে আবেদনের জন্য ইউনিট ফি ধরা হয়েছে ৬০০ টাকা। সি-১, এফ, জি, এইচ, আই ইউনিটের প্রতিটির জন্য ইউনিট ফি ধরা হয়েছে ৪০০ টাকা। আবেদন ফি বিকাশ, নগদ, রকেটের মধ্যমে দেয়া যাবে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, গাণিতিক ও পদার্থবিজ্ঞানবিষয়ক এ-ইউনিটে আবেদনের যোগ্যতা এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে ন্যূনতম ৪ ও সর্বমোট জিপিএ-৮ দশমিক ৫০ থাকতে হবে।

সমাজবিজ্ঞান অনুষদের বি-ইউনিট এবং কলা ও মানবিক অনুষদের সি-ইউনিটে আবেদন যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে আলাদাভাবে ন্যূনতম ৩ দশমিক ৫০ ও সর্বমোট জিপিএ-৮ নির্ধারণ করা হয়েছে।

সি-১ ইউনিটের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে আবেদনের জন্য আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৩ দশমিক ২৫ এবং সর্বমোট ৬ দশমিক ৫, চারুকলা বিভাগের জন্য আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৩ দশমিক ৫০ এবং সর্বমোট জিপিএ-৭ থাকতে হবে।

জীববিজ্ঞান অনুষদ তথা ডি-ইউনিটে আবেদনের জন্য আলাদাভাবে ন্যূনতম ৪ এবং সর্বমোট জিপিএ-৯ থাকতে হবে।

বিজনেস স্টাডিজ অনুষদ তথা ই ইউনিটের জন্য এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে জিপিএ ন্যূনতম ৩ দশমিক ৭৫ এবং সর্বমোট ৭ দশমিক ৫০ ও বিজ্ঞান শাখার জন্য আলাদাভাবে জিপিএ-৪ এবং সর্বমোট ৮ থাকতে হবে।

আইন অনুষদ অর্থাৎ এফ-ইউনিটে আবেদনের জন্য এসএসসি ও এইচএসসিতে জিপিএ আলাদাভাবে ন্যূনতম ৪ এবং সর্বমোট ৮ থাকতে হবে। তবে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য সর্বমোট জিপিএ-৮ দশমিক ৫০ থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ের আইবিএ অনুষদ অর্থাৎ জি-ইউনিটে আবেদনের জন্য জিপিএ আলাদাভাবে ন্যূনতম ৪ এবং সর্বমোট ৮ থাকতে হবে। তবে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য জিপিএ থাকত হবে সর্বমোট ৯।

ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি অনুষদের এইচ-ইউনিটে আবেদনের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৪ এবং সর্বমোট জিপিএ-৯ থাকতে হবে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি তথা আই-ইউনিটের জন্য জিপিএ আলাদাভাবে ন্যূনতম ৩ দশমিক ৫০ করে সর্বমোট ৭ দশমিক ৫০ থাকতে হবে। তবে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য জিপিএ সর্বমোট ৮ থাকতে হবে।

ডেপুটি রেজিস্ট্রার আবু হাসান বলেন, ‘করোনা পরিস্থিতির উন্নতি হলে পরীক্ষার তারিখ জানানো হবে।’

আবেদনের বিষয়ে বিস্তারিত বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে https://www.juniv.edu প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যাবে।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh