কৈশোরে ত্বকের যত্ন

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৮ জুন ২০২১, ০৬:০৯ পিএম

ছবি সংগৃহিত

ছবি সংগৃহিত

গরমের সময় ত্বক অনেক বেশি তেল চিটচিটে হয়ে যায়। এ সময় ব্রণ ও দেখা দেয়। এসব সমস্যা থেকে বাঁচতে ত্বকের নিয়মিত যত্নে নেয়া প্রয়োজন বলে মনে করছেন ত্বক বিশেষজ্ঞরা। 

কৈশোরে ত্বকের যত্ন নিয়ে দীর্ঘ দিন কাজ করা কস্মেটিক ইঞ্জিনিয়ার এবং ‘কসমিক নিউট্রাকস’য়ের প্রতিষ্ঠাতা ডলি কুমার বলেন, ‘ত্বকের যত্নে প্রথম ধাপ হল ত্বক পরিষ্কার রাখা। দিনে দুবার ফেসওয়াশ দিয়ে মুখ ধোয়া উচিত। এরপরে টোনার ও ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।’

তিনি আরো বলেন, ‘ত্বক ভালো রাখার আরেকটি মূলমন্ত্র হল ত্বক আর্দ্র রাখা। এটা ত্বকের স্থিতিস্থাপকতা বাড়ায়।’

এই সময়ে দৈনিক আট গ্লাস পানি পান, মৌসুমি ফল ও সবজি যেমন- শসা, তরমুজ, টমেটো ইত্যাদি খাওয়ার পরামর্শ দেন ডলি কুমার।

বাইরে অনেক গরম থাকায় যতটা সম্ভব ঘরে থাকা উচিত। ঘরে থাকলেও শরীরকে আর্দ্র রাখতে ঠিক মতো গোসল করা ও শরবত পান করা উচিত।

রাতে ঘুমানোর আগে গোসল করা উচিত। তৈলাক্তভাবের কারণে ব্রণ ও ব্রেকআউট দেখা দিতে পারে তাই। তৈলাক্ত প্রসাধনী থেকে দূরে থাকার পরামর্শ দেন তিনি।

বাইরে যাওয়ার পরিকল্পনা থাকলে কোনোভাবেই সানব্লক ব্যবহার বাদ দেয়া যাবে না।

তাছাড়া ঠোঁটের আর্দ্রতা সহজেই কমে যায়। তাই সবসময় একে আর্দ্র রাখার চেষ্টা করতে হবে। এক্ষেত্রে ফলের নির্যাসযুক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো।

মুখের পাশাপাশি চোখের চারপাশের ত্বকেরও যত্ন নেয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। চোখের ফোলাভাব কমাতে বরফ বা আই প্যাক ব্যবহার ভালো।

এছাড়াও মোবাইল ফোন ও টেলিভিশন দেখার পেছনে কম সময় ব্যয় করা প্রয়োজন। কারণ কৈশোরে ত্বক অপরিপক্ক থাকে। ফলে ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি।

ত্বক আর্দ্র রাখতে রাসায়নিক উপাদানের পরিবর্তে প্রাকৃতিক উপাদান ব্যবহার করা উচিত। না হলে ত্বকের ক্ষতি হতে পারে। তাছাড়া যে কোনো প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রে নিজের ত্বকের ধরণ সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন বলে জানান ডলি কুমার।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh