বাংলাদেশকে ২১২৫ কোটি টাকা দিচ্ছে এডিবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুন ২০২১, ০৭:৪৪ পিএম

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক।

সামাজিক বিকাশ এবং টেকসই কর্মসূচির অন্তর্ভুক্তি ও প্রতিক্রিয়াশীলতা উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশ সরকারকে ২৫ কোটি ডলারের (২ হাজার ১২৫ কোটি টাকা) ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

শুক্রবার (১৮ জুন) এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এডিবির দক্ষিণ এশিয়ার সিনিয়র সামাজিক খাত বিশেষজ্ঞ হিরোকো উচিমুরা-শিরোশিই বলেন, করোনা সংকটে ঋণটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দারিদ্র্য বিমোচনে পরোক্ষভাবে ভূমিকা পালন করবে। এর মাধ্যমে সামাজিক সুরক্ষা কর্মসূচি শক্তিশালী হবে।

সামাজিক সুরক্ষা কর্মসূচির মধ্যে বাংলাদেশের সামাজিক উন্নয়নের আন্তঃখাতের সমস্যাগুলো সমাধানের জন্য প্রাতিষ্ঠানিক ও নীতিগত সংস্কার অন্তর্ভুক্ত থাকবে। এর মধ্যে রয়েছে সামাজিক সুরক্ষা ব্যবস্থাপনার প্রশাসনিক দক্ষতার উন্নতির মাধ্যমে সামাজিক সুরক্ষা ব্যবস্থার কভারেজ এবং দক্ষতা বাড়ানো।

কর্মসূচির মাধ্যমে ৬২ বছরের বেশি বয়সী নারীদের জন্য বয়স্ক ভাতা এবং ১৫০টি জেলা-জেলা ইউনিট বা উপজেলায় বিধবা, নিঃসঙ্গ ও নিস্ব নারীদের জন্য ভাতার আওতা বাড়ানো হবে। অবহেলিত নারীদের কাছে এর পরিধি আরও প্রসারিত হবে। অন্যান্য সংস্কারের মধ্যে রয়েছে মোবাইল আর্থিক পরিষেবাগুলো ব্যবহারকে উৎসাহ দেয়া এবং একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য উদ্বুদ্ধ করা।

এডিবি প্রোগ্রাম বাস্তবায়ন, নীতি বিশ্লেষণ এবং সামাজিক বিকাশ সম্পর্কিত মন্ত্রণালয়ের সক্ষমতা বৃদ্ধি করবে। একটি প্রযুক্তিগত সহায়তাও সরবরাহ করবে। দারিদ্র্য নিরসনে কারিগরি সহায়তা দেবে এডিবি।

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh