সর্বোচ্চ বৃষ্টি ঈশ্বরদীতে, আগামী দুইদিনে কমতে পারে বৃষ্টিপাত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুন ২০২১, ০১:৪৩ পিএম

আজ মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। ফাইল ছবি

আজ মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। ফাইল ছবি

দেশের কোথাও কোথাও আজ মাঝারি ধরনের ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে। তবে আগামী দুইদিন সারাদেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এদিকে দেশের সব সমুদ্রবন্দর থেকে ৩ নম্বর স্থানীয় সতর্ক নামিয়ে নিতে বলা হয়েছে।

গত ২৪ ঘন্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে পাবনার ঈশ্বরদীতে ১৬৬ মিলিমিটার। এটি চলতি মৌসুমে সর্বোচ্চ বৃষ্টিপাত। কুড়িগ্রাম ছাড়া গত ২৪ ঘণ্টায় সারাদেশে বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে পাঁচটি অঞ্চলে অতিভারি বৃষ্টি হয়েছে। 

অতিভারি বাকি চার অঞ্চলগুলোর মধ্যে চট্টগ্রামে ১১১ মিলিমিটার, সীতাকুণ্ডে ৯৫ মিলিমিটার, মাইজদীকোর্টে ১০৪ মিলিমিটার ও টেকনাফে ১৬৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আজ শনিবার (১৯ জুন) দুপুরে আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক এ বিষয়ে বলেন, গত ২৪ ঘণ্টায় যতো বৃষ্টি হয়েছে, তা এর আগে এই মৌসুমে এতো বৃষ্টি হয়নি। এর আগে সর্বোচ্চ ১২৯ মিলিমিটার বৃষ্টি ছিল। আর গত ২৪ ঘণ্টায় ঈশ্বরদীতে ১৬৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে, এটা এই মৌসুমের মধ্যে সর্বোচ্চ।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া কমতে পারে দিন ও রাতের তাপমাত্রা। আগামী দুইদিন সারাদেশে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হ্রাস পেতে পারে।

এদিকে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন রাজশাহীতে ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় ও বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪৮ মিনিটে ও আগামীকাল সূর্যোদয় ৫টা ১২ মিনিটে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh