ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয়ী রাইসি

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ১৯ জুন ২০২১, ০৩:৩৭ পিএম | আপডেট: ১৯ জুন ২০২১, ০৩:৩৯ পিএম

ইব্রাহিম রাইসি। ছবি : বিবিসি

ইব্রাহিম রাইসি। ছবি : বিবিসি

ইরানের বিচার বিভাগের প্রধান ও কট্টরপন্থী হিসেবে পরিচিত ইব্রাহিম রাইসি প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয় লাভ করেছেন।

প্রাথমিক ফলাফলের ভিত্তিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় আজ শনিবার (১৯ জুন) এতথ্য জানিয়েছে। ইরানের যেকোনো নির্বাচন পরিচালনার দায়িত্ব পালন করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে এই নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণা না করা হলেও বিরোধীরা ইতিমধ্যে ফল মেনে নিয়েছেন ও রাইসিকে অভিনন্দন জানিয়েছেন।

গতকাল শুক্রবার (১৮ জুন) ইরানে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। দীর্ঘ ১৯ ঘণ্টা ধরে দেশের জনগণ তাদের পছন্দের প্রার্থী নির্বাচিত করার জন্য ভোটাধিকার প্রয়োগ করেন। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি নিজের ভোট দেয়ার পর জনগণকে ভোট দিতে উৎসাহিত করলেও, খুব বেশি ভোট পড়েনি।

প্রাথমিক ফলাফলে দেখা যায়, রাইসি ৬২ শতাংশ বা ১ কোটি ৭ লাখ ভোট পেয়েছেন। এখনো পর্যন্ত দুই কোটি ৮৬ লাখ ভোট গনণা করা হয়েছে। দেশটিতে মোট ভোটারের সংখ্যা ৫ কোটি ৯০ লাখের বেশি।

এই নির্বাচনে রাইসির সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন কট্টর ডানপন্থী আরো দুই প্রার্থী মহসেন রেজাই ও আমির হোসেন ঘাজিজাদ্দেহ হাসেমি। ধারণা করা হচ্ছে, ভোটের হিসাবে দ্বিতীয় অবস্থানে থাকবেন মহসেন রেজাই। তিনি ভোট পেয়েছেন ৩৩ লাখ। ইরানের ইলেকশন অফিসের চেয়ারম্যান জামাল ওরফ এসব তথ্য জানিয়েছেন।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে চূড়ান্ত প্রার্থী হিসেবে অনুমোদন পেয়েছিলেন সাতজন। তিনজন সরে দাঁড়ানোয় এখন প্রার্থী ছিলেন চারজন। পরবর্তীতে অপর এক প্রার্থীর নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হলে তিন প্রার্থীর মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়।

ইরানের প্রধান বিচারপতি রাইসি। এবারের নির্বাচনে দেশটির শীর্ষ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও রক্ষণশীল রাজনীতিকদের সমর্থন পেয়েছেন তিনি। তিনি ২০১৭ সালের নির্বাচনেও প্রেসিডেন্ট হতে লড়েছিলেন। ২০১৯ সালে বিচার বিভাগের প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয় তাকে।

এদিকে রাইসিকে অভিনন্দন জানিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট হাসান রুহানি। তিনি বলেন, আমি জনগণের ইচ্ছাকে অভিনন্দন জানাই। আমার আনুষ্ঠানিক অভিনন্দন পরে আসবে। তবে আমরা জানি, কে জয়ী হয়েছেন ও নির্বাচিত হওয়ার জন্য পর্যাপ্ত ভোট পেয়েছেন। - এএফপি 

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh