এনআইডি ছাড়া টিকার নিবন্ধন হবে বিদেশগামী কর্মীদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুন ২০২১, ০৭:০১ পিএম

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এখন থেকে এনআইডি ছাড়াই বিদেশগামী কর্মীরা করোনাভাইরাস প্রতিরোধী টিকার নিবন্ধন করতে পারবেন।

বৃহস্পতিবার (২৪ জুন) দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এ তথ্য জানান।

তিনি জানান, যাদের বয়স ১৮ বছরের নিচে, বৈধভাবে কর্মী হিসেবে তাদের বিদেশ যাওয়ার সুযোগ নেই। তাই যারা বৈধভাবে কর্মী হিসেবে বিদেশ যাবেন, কেবল তারা সবাই টিকার আওতায় আসবেন। এনআইডি ছাড়াই তারা টিকার জন্য নিবন্ধন করতে পারবেন।

ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, আমাদের বিদেশগামী কর্মীদের ভ্যাকসিন প্রাপ্তির ক্ষেত্রে বয়সের বাঁধা থাকবে না। সুরক্ষা অ্যাপে প্রবাসী কর্মীদের অন্তর্ভুক্ত করা হচ্ছে। সেখানে  তিনটি বিষয় নিশ্চিত করার জন্য স্বাস্থ্য অধিদফতর আমাদেরকে নিশ্চয়তা দিয়েছে। ২০ এবং তদুর্ধ্ব বছরের সবাই এখানে রেজিস্ট্রেশন করতে পারবেন। নিবন্ধন করতে এনআইডি লাগবে না। এক্ষেত্রে বিএমইটির নিবন্ধন এবং পাসপোর্ট দিয়ে রেজিস্ট্রেশন করা সম্ভব হবে।

তিনি বলেন, আমরা স্বাস্থ্য অধিদফতর থেকে এই আশ্বাস পেয়েছি। আশা করছি, আগামী সপ্তাহে সুরক্ষা অ্যাপে এই ব্যবস্থাটি হয়ে যাবে।

সচিব বলেন, স্বাস্থ্য অধিদফতর থেকে আমাদের আরও আশ্বস্ত করা হয়েছে যে, ফাইজারের যে টিকা আছে বর্তমানে, সেখান থেকে প্রবাসীদের জন্য বরাদ্দ দেয়া যায় কি না, সেটা তারা বিবেচনা করছে। আগামী সপ্তাহ থেকে নিবন্ধন কার্যক্রম শুরু হবে বলে আমরা আশা করছি।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh