অ্যাওয়ে গোলের ‘সুবিধা’ বাতিল ইউরোপে

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৪ জুন ২০২১, ১০:৪৬ পিএম

উয়েফার লোগো।

উয়েফার লোগো।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়নস লিগ। এ টুর্নামেন্টের আসন্ন মৌসুম থেকে দেখা যাবে না অ্যাওয়ে গোলের নিয়ম। ২০২১-২২ মৌসুম থেকে উয়েফার সব ক্লাব প্রতিযোগিতায় অ্যাওয়ে গোলের সুবিধা বাতিল করেছে সংস্থাটি।

প্রচলিত নিয়ম অনুযায়ী, শেষ ষোলো থেকে সেমিফাইনাল পর্যন্ত কোনো রাউন্ডের লড়াই যদি অমীমাংসিত থাকে, তাহলে দুই দলের মধ্যে প্রতিপক্ষের মাঠে যারা বেশি গোল করে থাকে, তারাই পায় পরবর্তী রাউন্ডের টিকিট।

বৃহস্পতিবার (২৪ জুন) এক বিবৃতির মাধ্যমে এ নতুন নিয়মের কথা জানিয়েছে চ্যাম্পিয়ন্স লিগের আয়োজক সংস্থা উয়েফা।

নতুন নিয়ম অনুযায়ী, দুই দলের হোম-অ্যাওয়ে দুই রাউন্ডের ম্যাচ শেষে যদি গোলসংখ্যা সমান হয়, তাহলে আর অ্যাওয়ে ম্যাচে বেশি গোল করা দলকে দেয়া হবে না পরের রাউন্ডের টিকিট। এর বদলে যোগ করা হবে ১৫ মিনিট করে দুই অর্ধের খেলা। অর্থাৎ বাড়তি ৩০ মিনিট যোগ করে ফল নির্ধারণের চেষ্টা করা হবে।

যদি সেখানেও ফল না আসে, তাহলে টাইব্রেকারে গড়াবে খেলা। অর্থাৎ আগে ফাইনাল ম্যাচে যেমন হতো, ঠিক তেমনি করে প্রথমে বাড়তি ৩০ মিনিট ও পরে পেনাল্টির মাধ্যমে নির্ধারণ করা হবে জয়ী দল।

এই নিয়মের অংশ হিসেবে গ্রুপপর্বেও আসবে পরিবর্তন। আগে দুই বা ততোধিক দলের মধ্যে পয়েন্ট সমান থাকলে যেই দল অ্যাওয়ে ম্যাচে বেশি গোল করতো, তারাই থাকতো পয়েন্ট টেবিলের ওপরের দিকে। এখন নতুন নিয়মে অ্যাওয়ে গোলের পরিবর্তে সব গোলের সংখ্যা আনা হবে বিবেচনায়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh