মডার্নার ২৫ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৬ জুন ২০২১, ০৫:৩১ পিএম | আপডেট: ২৬ জুন ২০২১, ০৫:৩৩ পিএম

যুক্তরাষ্ট্রের কাছ থেকে উপহার হিসেবে মডার্নার ২৫ লাখ করোনাভাইরাসের টিকা পাচ্ছে বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে উপহার হিসেবে মডার্নার ২৫ লাখ করোনাভাইরাসের টিকা পাচ্ছে বাংলাদেশ।

যুক্তরাষ্ট্রের কাছ থেকে উপহার হিসেবে মডার্নার ২৫ লাখ করোনাভাইরাসের টিকা পাচ্ছে বাংলাদেশ। দরিদ্র দেশগুলোর জন্য বিনা মূল্যে করোনাভাইরাসের টিকা বিতরণে দাতাদের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স এর আওতায় এই টিকা পাবে বাংলাদেশ।

শনিবার (২৬ জুন) ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাস এ তথ্য জানায়। দূতাবাস জানায়, এই উদ্যোগের অংশ হিসেবে সারা বিশ্বে ৮ কোটি ডোজ টিকা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। কোভ্যাক্সের জন্য ৪০০ কোটি ডলারের তহবিলের পরিকল্পনা করা হয়েছে, এরই মধ্যে ২০০ কোটি ডলার দিয়েছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে এই উদ্যোগে এককভাবে সবচেয়ে বড় অবদান রাখল দেশটি।

মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতির কথা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর মিলার। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সরকার এবং আমেরিকার জনগণ বাংলাদেশসহ গোটা বিশ্বে মহামারি ঠেকাতে টিকার সরবরাহ বাড়াতে সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। সবাই এক সাথে আমরা এই সংকট কাটিয়ে একটি সুন্দর ভবিষ্যৎ গড়ে তুলব।   

মডার্নার টিকা ছাড়াও, নিম্ন ও নিম্ন-মধ্য আয়ের ৯২ টি দেশকে ফাইজারের ৫০ কোটি ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র। এর মধ্যে বাংলাদেশসহ আফ্রিকান ইউনিয়নের বিভিন্ন দেশ রয়েছে। যুক্তরাষ্ট্রের এই উদ্যোগ বিশ্বজুড়ে মহামারি প্রতিরোধের কার্যক্রমে গতি এনে দেবে বলে আশা করা হচ্ছে। 

এদিকে, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক শুক্রবার জানান, কোভ্যাক্স সম্প্রতি আমাদেরকে মডার্না ভ্যাকসিনের ডোজ সম্পর্কে জানিয়েছে। আমরা টিকাগুলো সাত থেকে ১০ দিনের মধ্যে হাতে পাব।

তিনি বলেন, এই ডোজগুলো চলমান টিকাদান কর্মসূচিকে আরও গতিশীল করবে। মন্ত্রী আরও বলেন, চীনের সিনোফার্মের কাছ থেকে কেনা ভ্যাকসিনের ডোজের প্রথম চালানটি আগামী মাসের প্রথম সপ্তাহে দেশে এসে পৌঁছাবে।

বাংলাদেশ এখনো জরুরি ব্যবহারের জন্য মডার্নার কোভিড ভ্যাকসিনের অনুমোদন দেয়নি। তবে, স্বাস্থ্য কর্মকর্তারা গতকাল জানিয়েছেন, খুব দ্রুতই এটি অনুমোদন পাবে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh