আন্তর্জাতিক এমএসএমই দিবস আজ

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ২৭ জুন ২০২১, ১১:৩০ এএম

প্রতীক ছবি

প্রতীক ছবি

আন্তর্জাতিক এমএসএমই দিবস আজ ২৭ জুন (রবিবার)। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযথ সাস্থ্যবিধি মেনে নানা কর্মসূচির মধ্যদিয়ে এ দিবসটি পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘কী টু অ্যান ইনক্লুসিভ অ্যান্ড সাসটেইনেবল রিকোভারি’। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতি গতিশীল রাখতে ও কর্মসংস্থানের ক্ষেত্রে অতিক্ষুদ্র (মাইক্রো), ক্ষুদ্র (স্মল) ও মাঝারি (মিডিয়াম) উদ্যোক্তাদের (এমএসএমই) ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজিস) অজর্নের শর্তগুলোর মধ্যে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বিষয়টিও রয়েছে। এমএসএম উদ্যোক্তাদের স্বীকৃতি দেয়ার লক্ষ্যে প্রতি বছরের ২৭ জুন আন্তর্জাতিক এমএসএমই দিবস পালন করার জন্য জাতিসংঘের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ২০১৭ সালের এপ্রিল মাসে জাতিসংঘ সাধারণ অধিবেশনে এ প্রস্তাব গৃহীত হয়। পরের বছর থেকে আন্তর্জাতিকভাবে এ দিবস পালিত হয়ে আসছে।

এ উপলক্ষে এসএমই ফাউন্ডেশন ও  জাতিসংঘ শিল্প উন্নয়ন সংস্থা (ইউনিডো) যৌথভাবে আজ বেলা ১১টায় এক ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করেছে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এ ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন। 

এছাড়াও শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আখতার হোসেন ও শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা বিশেষ অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত থাকার কথা রয়েছে।

এতে সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মো. মাসুদুর রহমান। -বাসস

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh