ডায়ানা আওয়ার্ড পেলেন বাংলাদেশের ৩ যুবক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুন ২০২১, ১১:১২ পিএম

ডায়ানা আওয়ার্ড

ডায়ানা আওয়ার্ড

সমাজে ইতিবাচক পরিবর্তন আনার জন্যে এবং সেটিকে বজায় রাখার জন্যে ডায়ানা আওয়ার্ড পেলেন বাংলাদেশের তিন যুবক। 

পদকপ্রাপ্তরা হলেন- ঢাকার মো. মাহবুবুল আবরার (২৪), ময়মনসিংহের মো. মোস্তফা জামান (২৪), এবং চট্টগ্রামের ২৩ বছর বয়সী মো. শওকত আরাফাত। 

প্রিন্সেস অফ ওয়েলসের স্মৃতিতে দেয়া ডায়ানা পদক তার পুত্র, ডিউক অফ কেমব্রিজ এবং দ্য ডিউক অফ সাসেক্সের সমর্থনে, তাদের দাতব্য প্রতিষ্ঠানের পক্ষ থেকে তরুণদের দেয়া হয়।  

দ্য ডায়ানা অ্যাওয়ার্ডের প্রধান নির্বাহী টেসি ওজো বলেন, “আমরা যুক্তরাজ্য এবং সারা বিশ্ব জুড়ে আমাদের নতুন ডায়ানা পুরষ্কার প্রাপ্তদের অভিনন্দন জানাই যারা তাদের প্রজন্মের জন্য পরিবর্তনকারী এই সম্মানটি পেয়ে, তারা আরো তরুণদের তাদের সম্প্রদায়ের সাথে জড়িত হতে এবং সক্রিয় নাগরিক হিসাবে তাদের যাত্রা শুরু করতে উদ্বুদ্ধ করবে। বিশ বছরেরও বেশি সময় ধরে, ডায়ানা অ্যাওয়ার্ড তাদের সম্প্রদায়ের এবং অন্যের জীবনে ইতিবাচক পরিবর্তন অব্যাহত রাখতে উৎসাহিত করে যাচ্ছে তরুণদেরকে”

বাংলাদেশের পুরস্কারপ্রাপ্তরা প্রত্যেকেই ভলান্টিয়ার ফর বাংলাদেশে কাজ করে। মাহবুবুল একজন উদ্যোক্তা। কোভিড-১৯ মহামারী চলাকালীন, তিনি ১৩ টিরও বেশি জেলায় ত্রাণ প্রচার শুরু করেছেন, প্রায় ৫০,০০০ মানুষকে সরাসরি প্রভাবিত করেছেন। 

মোস্তফা একজন চিকিৎসক হিসাবে স্তন ক্যান্সার এবং জরায়ুর ক্যান্সার সম্পর্কিত প্রোগ্রাম শুরু করেছিলেন, সুবিধাবঞ্চিত মেয়েদের শিক্ষায় সচেতনতা ছড়াতে। ‘স্যানিটেশন, স্বাস্থ্য শিক্ষা ও ফলোআপ’ নামে আরেকটি প্রোগ্রাম চালু করে তিনি ক্যান্টিনের ছেলেদের যথাযথ স্যানিটেশন শিখিয়েছিলেন এবং তাদের নিজস্ব উপকরণ সরবরাহের মাধ্যমে তাদের ক্ষমতায়িত করেছিলেন। তাঁর সম্প্রদায়ের মধ্যে চিকিৎসা সহায়তা প্রদানের প্রতি তাঁর নিষ্ঠা প্রায় ১০,০০০ জনকে প্রভাবিত করেছে।  

মো. শওকত আরাফাত ভলান্টিয়ার ফর বাংলাদেশ-এর চট্টগ্রাম জেলার প্রেসিডেন্ট। তিনি ৩,০০০ রোহিঙ্গা শরণার্থীর ডকুমেন্টেশন তদারকি করেছেন এবং পূর্ববর্তী বাড়িগুলোর সাথে একত্রিত হতে এবং স্কুল স্থাপনে সহায়তা করেছেন। তার এই স্বেচ্ছাসেবীর কাজের মাধ্যমে, রাঙ্গামাটিতে ভূমিধসের ফলে বাস্তুচ্যুত ব্যক্তিদের জন্য তহবিল সংগ্রহ করা থেকে শুরু করে রমজানে ১০০ শিশুর জন্য ইফতারের ব্যবস্থা করেছেন তিনি।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh