ইউরোপ জুড়ে চালু হল ডিজিটাল কোভিড সার্টিফিকেট

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১ জুলাই ২০২১, ০৭:৫৩ পিএম

ইউরোপীয় ইউনিয়নের কোভিড সার্টিফিকেট। ছবি: রয়টার্স

ইউরোপীয় ইউনিয়নের কোভিড সার্টিফিকেট। ছবি: রয়টার্স

ইউরোপীয় ইউনিয়ন জুড়ে অভিন্ন কোভিড সার্টিফিকেট চালু হলো। বৃহস্পতিবার (১ জুলাই) থেকে এটি চালু হয়েছে বলে জানিয়েছে জার্মান ভিত্তিক গণমাধ্যম ডয়চে ভেলে। এই ব্যবস্থা ভ্রমণের পথে বাধা দূর করার প্রতিশ্রুতি নিয়ে এলেও কার্যক্ষেত্রে অনেক সমস্যার আশঙ্কা দূর হচ্ছে না।

করোনা মহামারির কারণে গত দেড় বছরের অনিশ্চয়তা ঝেড়ে ফেলে (১ জুলাই) থেকে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ভ্রমণ আবার সহজ করে তুলতে একক কোভিড সার্টিফিকেট চালু করলো। ফলে কাগজে অথবা স্মার্টফোনে ডিজিটাল পদ্ধতিতে কিউআর কোড দেখিয়ে সদস্য দেশগুলির মধ্যে অবাধ যাতায়াতের সুযোগ খুলে যাবার কথা।

ইইউ-তে অনুমোদিত টিকারসব ডোজ পেলে, সম্প্রতি করোনা পরীক্ষার নেতিবাচক ফল থাকলে অথবা করোনাজয়ী হিসেবে প্রমাণ থাকলে সেই সার্টিফিকেট ব্যবহার করা যাবে। ইউরোপীয় ইউনিয়নের আইন অনুযায়ী এই সার্টিফিকেট দেখালে সদস্য দেশগুলিতে ভ্রমণের সময় কোয়ারেন্টাইন বা নতুন করে করোনা পরীক্ষার প্রয়োজন আর থাকবে না। আইসল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড ও লিশটেনস্টাইনের মতো শেঙেন-ভুক্ত দেশেও সেই সার্টিফিকেট কার্যকর হচ্ছে বলে জানিয়েছে ইইউ।

কাগজে কলমে অবাধ ভ্রমণের সুযোগ তৈরি হলেও করোনা ভাইরাসের চরম ছোঁয়াচে ডেল্টাসংস্করণের প্রসার বাস্তবে ইউরোপের মধ্যে ভ্রমণের পথে একের পর এক বাধা সৃষ্টি করছে। ফলে গ্রীষ্মের ছুটির মৌসুমেও পর্যটকদের সতর্ক থাকার পরামর্শ দিচ্ছে দেশগুলো।

এদিকে ডেল্টা সংক্রমণ রুখতে জার্মানি কঠোর অবস্থান নিয়েছে। পর্তুগাল থেকে জার্মানিতে প্রবেশ করতে কোনো ব্যতিক্রম ছাড়াই ১৪ দিনের কোয়েরান্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। জার্মানির এমন একক সিদ্ধান্তের কারণে ইইউ বিরক্তি প্রকাশ করলেও কার্যক্ষেত্রে ভ্রমণের উপর নিষেধাজ্ঞার অধিকার সদস্য দেশগুলির আছে।

ব্রিটেনে ডেল্টা ভেরিয়েন্টের বেড়ে চলা প্রকোপের কারণেও ইউরোপে দুশ্চিন্তা বাড়ছে। ইউরোপের তুলনায় সে দেশে সংক্রমণের হার প্রায় সাত গুণ বেশি হওয়া সত্ত্বেও সেখান থেকে পর্যটকদের অবাধ প্রবেশ সুযোগ দেয়ায় চাপের মুখে পড়ছে ইউরোপের দক্ষিণের দেশগুলি। জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল এই সব দেশে ব্রিটিশ পর্যটকদের উপর নিয়ন্ত্রণের অভাবের সমালোচনা করেছেন।

ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ভ্যাকসিন সার্টিফিকেটের সুবাদে এবং ইউরোপের বাইরে ‘নিরাপদ' দেশ থেকে ভ্রমণের সুযোগ সত্ত্বেও সদস্য দেশগুলির বিধিনিয়মে পার্থক্যের কারণে বিমান ও পর্যটন শিল্প বিমানবন্দরে অরাজকতার আশঙ্কা করছে। তাছাড়া টিকার সব ডোজ পাওয়া মানুষের সংখ্যা এখনো যথেষ্ট কম হওয়ায় চলতি বছর পর্যটনের উপর ডিজিটাল সার্টিফিকেটের প্রভাব সীমিত থাকবে বলে অনুমান করছে বিশেষজ্ঞরা।

এদিকে ইউরোপীয় ইউনিয়ন বুধবার ক্যানাডা-সহ ১১টি দেশকে ‘নিরাপদ' দেশের তালিকায় স্থান দিয়েছে। অর্থাৎ এই সব দেশ থেকে ইউরোপে ভ্রমণের ক্ষেত্রে বিধিনিয়ম অনেক শিথিল করা হচ্ছে। কিছু সদস্য দেশ এই সব দেশ থেকে প্রবেশের শর্ত হিসেবে নেগেটিভ কোভিড পরীক্ষা দাবি করতে পারে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh