তুর্কী ধর্মীয় প্রতিষ্ঠান ইসলাম শিক্ষা দিতে পারবে: জার্মান আদালত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৪ জুলাই ২০২১, ১২:০৩ এএম

টার্কিশ-ইসলামিক ইউনিয়ন ফর রিলিজিয়াস অ্যাফেয়ার্স

টার্কিশ-ইসলামিক ইউনিয়ন ফর রিলিজিয়াস অ্যাফেয়ার্স

জার্মানিতে বসবাসরত মুসলিমদের ইসলাম ধর্ম শিক্ষা দিতে পারবে টার্কিশ-ইসলামিক ইউনিয়ন ফর রিলিজিয়াস অ্যাফেয়ার্স (ডিআইটিআইবি)। শুক্রবার (২ জুলাই) জার্মানির আদালত একটি আদালত এই রায় দিয়েছে বলে জানিয়েছে খবর আনাদোলু এজেন্সি।

‘টার্কিশ-ইসলামিক ইউনিয়ন ফর রিলিজিয়াস অ্যাফেয়ার্স’ বা ডিআইটিআইবি জার্মানিতে তুর্কি অভিবাসীদের নিয়ে গঠিত একটি বড় মুসলিম সংগঠন। এর সদস্য সংখ্যা দুই লাখের বেশি। সংগঠনটির সঙ্গে সম্পৃক্ত রয়েছে ৯০০টি মসজিদ। তুরস্কের এই সংস্থাটি মূলত ধর্মীয় কাজ-কর্মের দায়িত্ব পালন করলেও বিভিন্ন সামাজিক সমস্যা বিশেষ করে নারী ও যুব সমাজের নানা রকম অসুবিধা নিয়ে কাজ করে তারা।

খবরে বলা হয়েছে, গত বছর জার্মানির হেসেন প্রদেশে টার্কিশ-ইসলামিক ইউনিয়ন ফর রিলিজিয়াস অ্যাফেয়ার্সের উপর ধর্ম শিক্ষাদানে নিষেধাজ্ঞা প্রদান করা হয়।

কিন্তু শুক্রবার জার্মানির উইসবাডেনের প্রশাসনিক আদালত তুরস্কের ইসলামিক ইউনিয়নকে ধর্ম শিক্ষাদানে বাধা প্রদান বিধিসম্মত নয় বলে রায় দিয়েছে। এর আগে হেসেন প্রদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এই গোষ্ঠীকে ধর্ম শিক্ষাদানে বাধা দেয়।

আদালতের রায়ে বলা হয়েছে, ডিআইটিআইবি গ্রুপ পুনরায় ২০১৩-২০১৪ এবং ২০১৯-২০২০ সালের মতো হেসেনে ধর্ম শিক্ষা দিতে পারবে। আদালতের রায়ের পর ডিআইটিআইবিরর হেসেন রাজ্য শাখা সন্তুষ্টি প্রকাশ করেছে।

এক বিবৃতিতে টার্কিশ-ইসলামিক ইউনিয়ন ফর রিলিজিয়াস অ্যাফেয়ার্স জানিয়েছে, তারা পুনরায় হেসেনের মুসলিম ছাত্র-ছাত্রী, শিক্ষক এবং অভিভাবকদের জার্মানিতে মৌলিক অধিকারসহ ইসলাম ধর্ম শিক্ষা দেবেন। কারিকুলামের সঙ্গে সঙ্গতি রেখে বৈজ্ঞানিক শিক্ষার আলোকে তাদেরকে সুযোগ-সুবিধা প্রদান করা হবে বলেও বিবৃতিতে বলা হয়।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh