রোগী বাড়লে অক্সিজেনের চাহিদা মেটানো চ্যালেঞ্জ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪ জুলাই ২০২১, ০৪:১৭ পিএম

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিত্র। ছবি: স্টার মেইল

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিত্র। ছবি: স্টার মেইল

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ার পাশাপাশি অক্সিজেনের চাহিদা বেড়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। অক্সিজেনের সামগ্রিক সরবরাহ ও উৎপাদনের কোনো সংকট নেই জানিয়ে অধিদফতর বলছে, তবে রোগীর সংখ্যা বেড়ে গেলে অক্সিজেনের চাহিদা মেটানো চ্যালেঞ্জ হতে পারে।

রবিবার (৪ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের ভার্চুয়াল বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম।

অধ্যাপক নাজমুল বলেন, ‘গত সাতদিনের করোনা সংক্রমণের পরিস্থিতি প্রায় কাছাকাছি। সংক্রমণ পরিস্থিতির খুব বেশি উন্নতি হয়নি। ২ জুলাই রোগীর সংখ্যা কিছুটা কমেছিল।’

তিনি বলেন, ‘অক্সিজেন সিলিন্ডার যখন যেখানে ব্যবহার হয় সেটা আবার রিফিল করার জন্য চলে যায়। সংখ্যাতে সেটা রিজার্ভ হিসেবে জমা থাকে। যখন যেখানে প্রয়োজন সেটি দ্রুত সরবরাহ করা হয়। যে কারণে অক্সিজেন সিলিন্ডারের সংখ্যা মাঝে মাঝে বেড়ে যায়-কমে যায়। তবে বাস্তবেই অক্সিজেন সিলিন্ডারের সংখ্যা বেড়েছে, তার কারণ চাহিদাও বেড়েছে।’

অক্সিজেনের অভাবে কিছু রোগীর মৃত্যু অভিযোগ এসেছে এবং অভিযোগ তদন্ত করার জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, তদন্ত প্রতিবেদন হাতে এলে এ বিষয়ে বলা যাবে।

তার ভাষ্য, অক্সিজেনের সামগ্রিক সরবরাহের কোনো সংকট নেই। উৎপাদনেরও এই মুহূর্তে কোনো সংকট নেই। উৎপাদনকারীদের সঙ্গে আমরা প্রতিদিন বৈঠক করছি এবং আমাদের চাহিদা জানিয়ে দিচ্ছি। এই মুহূর্তে কোনো সংকট নেই, তবে রোগীর সংখ্যা বেড়ে গেলে আমাদের জন্য চ্যালেঞ্জ হতে পারে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh