সোমবার থেকে ব্যাংক ও পুঁজিবাজার খোলা

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৪ জুলাই ২০২১, ০৫:২৩ পিএম | আপডেট: ১১ জুলাই ২০২১, ০৪:১৯ পিএম

ফাইল ছবি।

ফাইল ছবি।

চারদিন বন্ধ থাকার পর আগামীকাল সোমবার (৫ জুলাই) থেকে শুরু হচ্ছে ব্যাংক ও পুঁজিবাজারের লেনদেন। বুধবার পর্যন্ত (৭ জুলাই) প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা ৩০ মিনিট পর্যন্ত ব্যাংক লেনদেন চলবে। তবে ব্যাংকের আনুষঙ্গিক কাজ চলবে বিকেল তিনটা পর্যন্ত।

অন্যদিকে ব্যাংকের সঙ্গে তাল মিলিয়ে পুঁজিবাজারেরও লেনদেনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। স্বাভাবিক সময়ে পুঁজিবাজারে সকাল ১০টা থেকে দুপুর দুইটা ৩০ মিনিট পর্যন্ত লেনদেন চললেও নতুন সময়সূচি অনুযায়ী, সোমবার থেকে বুধবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত লেনদেন চলবে। এ সময় শুধুমাত্র ডিজিটাল পদ্ধতিতে লেনদেন চালু থাকবে। কোনো বিনিয়োগকারী সশরীরে কোনো প্রতিষ্ঠানে উপস্থিত হতে পারবেন না।

করোনা সংক্রমণ রোধে সরকার ঘোষিত বিধিনিষেধের কারণে গত ১ জুলাই থেকে ৪ জুলাই পর্যন্ত টানা চারদিন ব্যাংক ও পুঁজিবাজার বন্ধ রয়েছে। এর মধ্যে গত বৃহস্পতিবার ১ জুলাই ব্যাংক হলিডে হওয়ায় এদিন ব্যাংকের পাশাপাশি পুঁজিবাজারও বন্ধ থাকে। মাঝে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় এই দুইদিন কোনো লেনদেন হওয়ার সুযোগ নেই। 

অন্যদিকে সরকারের কঠোর বিধিনিষেধের কারণে রবিবারও ব্যাংক ও পুঁজিবাজার বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় দুই নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ ব্যাংক ও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ব্যাংক ও পুঁজিবাজার টানা চারদিন বন্ধ রাখা এবং লেনদেনের সময়সূচি কমিয়ে আনার বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আলাদা আলাদাভাবে দুইটি প্রজ্ঞাপন জারি করে।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh