যুক্তরাষ্ট্রে এবার পশুদের টিকা দেয়া শুরু

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৫ জুলাই ২০২১, ১২:৫০ পিএম

যুক্তরাষ্ট্রে পশুদেরও করোনার টিকা দেয়া শুরু হয়েছে পরীক্ষামূলকভাবে। ছবি : ডয়চে ভেলে

যুক্তরাষ্ট্রে পশুদেরও করোনার টিকা দেয়া শুরু হয়েছে পরীক্ষামূলকভাবে। ছবি : ডয়চে ভেলে

মানুষের পর এবার পশুদেরও করোনাভাইরাসের টিকা দিতে শুরু করল যুক্তরাষ্ট্র। দেশটির একটি চিড়িয়াখানায় বাঘ, ভালুক ও সিংহকে করোনার টিকা দেয়া হয়েছে। তারা সুস্থও আছে।

দেশটির একটি চিড়িয়াখানায় প্রথম পশুর শরীরে করোনাভাইরাসের নমুনা মিলেছিল। মানুষের টিকাকরণের পাশাপাশি এবার সেখানে পশুদেরও করোনার টিকা দেয়া শুরু হয়েছে পরীক্ষামূলকভাবে। 

স্যান ফ্র্যানসিসকোর ওকল্যান্ড চিড়িয়াখানায় গতকাল রবিবার (৪ জুই) দুইটি বাঘকে টিকা দেয়া হয়েছে। তাদের নাম জিনজার ও মলি। কালো ভালুক গ্রিজলিও প্রথম ডোজ টিকা পেয়ে গেছে। এছাড়াও একটি পার্বত্য সিংহকে টিকা দেয়া হয়েছে। টিকা পাওয়ার পরে প্রত্যেকর শরীর সুস্থ আছে।

ভেটেরনরি ফার্মা সংস্থা জোয়েটিস পশুদের জন্য করোনার টিকা তৈরি করছে। ৭০টি চিড়িয়াখানায় প্রায় ১১ হাজার করোনা টিকার ডোজ তারা পাঠাবে। ওকল্যান্ডের চিড়িয়াখানাতেই প্রথম সে কাজ করা হলো। 

সংস্থাটি জানিয়েছেন, পৃথিবীর অন্য দেশেও পশুদের জন্য তৈরি করোনার টিকা তারা পাঠাতে চায়।

এদিকে করোনা সংক্রমণ ধরা পড়লে নিজের পোষ্যদের দূরে রাখার প্রস্তাব দিয়েছেন নেদারল্যান্ডসের উটরেশট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ৪৮টি বিড়াল ও ৫৪টি কুকুরের মালিকদের করোনা হওয়ায় ওই প্রাণীদের নিয়ে গবেষণা করেছিলেন তারা। গবেষকরা ১৭ দশমিক ৪ শতাংশ প্রাণীর শরীরে সংক্রমণ দেখতে পান। এছাড়া চার শতাংশ প্রাণীর মধ্যে করোনার উপসর্গ দেখা গেছে। - ডয়চে ভেলে

প্রধান সম্পাদক: ইলিয়াস উদ্দিন পলাশ | প্রকাশক: নাহিদা আকতার জাহেদী

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh