আইবাস++ এ বিল ও চেক ইস্যু সংক্রান্ত জরুরি নির্দেশনা

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৬ জুলাই ২০২১, ০৬:৪৮ পিএম | আপডেট: ২২ আগস্ট ২০২১, ০৬:৪০ পিএম

আইবাস++ এ বিল ও চেক ইস্যু সংক্রান্ত জরুরি নির্দেশনা।

আইবাস++ এ বিল ও চেক ইস্যু সংক্রান্ত জরুরি নির্দেশনা।

সকল বিল এন্ট্রি/চেক ইস্যু আবশ্যিকভাবে আইবাস++ সিস্টেমের মাধ্যমে করতে হবে। অর্থাৎ আইবাস++ সিস্টেমকে বাইপাস করে কোন বিল এন্ট্রি/ চেক ইস্যু করা যাবে না। 

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক কর্তৃক আইবাস++ সিস্টেম জেনারেটেড অ্যাডভাইস ব্যতিত ম্যানুয়ালি বা অন্যকোনোভাবে প্রণীত অ্যাডভাইসের মাধ্যমে চেক ক্লিয়ার করা হবে না। 

এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে- ১ জুলাই, ২০২১ হতে সকল হিসাবরক্ষণ অফিস ও পরিশোধ টার্মিনালে (SAE) সরকারি কোষাগার হতে EFT  এর মাধ্যমে পরিশোধের ক্ষেত্র ব্যতীত সকল অর্থ পরিশোধ MICR চেকের মাধ্যমে সম্পাদিত হবে। এক্ষেত্রে সকল বিল এন্ট্রি / চেক ইস্যু আবশ্যিকভাবে আইবাস++ সিস্টেমের মাধ্যমে করতে হবে। অর্থাৎ আইবাস++ সিস্টেমকে বাইপাস করে কোন বিল এন্ট্রি/ চেক ইস্যু করা যাবে না। উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক কর্তৃক আইবাস++ সিস্টেম জেনারেটেড অ্যাডভাইস ব্যতীত ম্যানুয়ালি বা অন্যকোনো ভাবে প্রণীত অ্যাডভাইসের মাধ্যমে চেক ক্লিয়ার করা হবে না।

উপর্যুক্ত সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে যে সকল Self Accounting Entity (SAE) তে আইবাস++ সিস্টেম বর্তমানে চালু নাই সে সকল SAE এর জন্য লেনদেন ও চেক ইস্যুর ব্যবস্থা সম্বলিত আইবাস++ এর মডিউল ডেভেলপ করা হয়েছে। সুতরাং ১ জুলাই, ২০২১ খ্রি; তারিখ থেকে সকল বিল এন্ট্রি/ চেক ইস্যু আবশ্যিকভাবে আইবাস++ সিস্টেমের মাধ্যমে করতে হবে। এক্ষেত্রে ইউজার আইডি তৈরিসহ যাবতয়ি প্রস্তুতি গ্রহণ করার জন্য সিএএফও কার্যালয় কর্তৃক সংশ্লিষ্ট ডিপার্টমেন্টকে নির্দেশনা প্রদান করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh