হোম অফিসেও থাকতে হবে স্বাচ্ছন্দ্যপূর্ণ ও আরামদায়ক জায়গা

ডেস্ক রিপোর্ট

প্রকাশ: ০৭ জুলাই ২০২১, ০২:৫০ পিএম | আপডেট: ০৭ জুলাই ২০২১, ০২:৫৩ পিএম

ফাইল ছবি

ফাইল ছবি

পুরো পৃথিবীকেই ওলট-পালট করে দিয়েছে করোনা মহামারি। একে কেন্দ্র করে বিশ্বের অনেক দেশেই আরোপ করা হয়েছে লকডাউন ও কঠোর বিধিনিষেধ। ফলে বিভিন্ন প্রতিষ্ঠান হোম-অফিসের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করছে।

হোম অফিস মানে ঘরে থেকেই অনলাইনে অফিসের কাজ সারা। মিটিং, প্রেজেন্টেশন, কাজ নিয়ে সাধারণ আলোচনা বা অফিসের দায়িত্বগুলো ঘরে বসেই সেরে ফেলা এখন খুব সাধারণ ও স্বাভাবিক একটি বিষয়ে পরিণত হয়েছে। 

বাড়িতে অফিসের কাজ করার জন্য খুব বেশি জিনিসের প্রয়োজন নেই। বেশিরভাগ ক্ষেত্রেই ইন্টারনেট সংযোগসহ একটি টেলিফোন এবং একটি কম্পিউটার অথবা ল্যাপটপ হলেই যথেষ্ট।

হোম অফিসের জন্য ঘরেই তৈরি করে নিতে হবে কাজের স্বাচ্ছন্দ্যপূর্ণ ও আরামদায়ক জায়গা। জায়গাটি একটু পরিপাটি থাকলে কাজে মন দেয়া সহজ হবে। ল্যাপটপ বা কম্পিউটারের জন্য প্রয়োজন একটা টেবিল, টেবিলে প্রয়োজনীয় কাগজপত্র, কলম, চায়ের মগ রাখার ব্যবস্থা। তবে কাজের জায়গায় অল্প জিনিস থাকলে প্রয়োজনের সময় খুঁজে পেতে সুবিধা হবে। পাশাপাশি অফিসের কাজের জন্য দরকার পর্যাপ্ত আলো। তাই খেয়াল রাখতে হবে সূর্যের আলো যেন যথেষ্ট থাকে এবং সেই ব্যবস্থা করতে হবে। জানালার কাছে বা বারান্দার পাশে থাকলে কৃত্রিম আলোর দরকার হবে না। 

বাড়িতে বসে কাজ করতে গিয়ে কর্মীরা সুবিধা ও অসুবিধা উভয়ের মুখোমুখি হচ্ছে। তবে মজার বিষয় হোম অফিস হলে সকালে অফিসের জন্য আলাদাভাবে তৈরি হওয়ার ঝামেলা নেই, থাকছে স্বাস্থ্যসুরক্ষা, সাশ্রয় হচ্ছে অর্থ ও সময় এবং পাওয়া যায় পরিবারের সাথে সময় কাটানোর সুযোগ।

বাড়িতে বসে কাজ করার সুবিধা থাকলেও, সমস্যা কিন্তু কম নয়! 

এক গবেষণায় দেখা গেছে, হোম-অফিসের বিভিন্ন জটিলতার কারণে অনেকেই তাদের প্রতিষ্ঠানের প্রতি ক্ষুব্ধ। অনেকে সামাজিক যোগাযোগের দক্ষতা হারিয়েছেন। আবার অনেকে কারিগরি ত্রুটির মুখোমুখিও হয়েছেন। হোম-অফিসের কারণে বিব্রতও হয়েছেন কেউ কেউ। 

তবে হোম অফিস করার নানা ধরনের টেকনিক্যাল সমস্যা থাকার পরেও বেশিরভাগ কর্মীই এই পরিস্থিতির সাথে নিজেকে খাপ খাইয়ে নিয়েছেন।

সম্পাদক ও প্রকাশক: ইলিয়াস উদ্দিন পলাশ

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

Design & Developed By Root Soft Bangladesh